আমদানি কমাতে ৬৮ পণ্যে বাড়তি শুল্কারোপ

আমদানি প্রবণতা কমাতে ও দেশীয় পণ্যের সুরক্ষা নিশ্চিত করতে ৬৮ ধরনের পণ্যের ওপর নিয়ন্ত্রণমূলক শুল্ক (আরডি) আরোপ করা হয়েছে।

মঙ্গলবার (২৪ মে) সকালে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ–সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে। নিয়ম অনুযায়ী প্রজ্ঞাপন জারির সঙ্গে সঙ্গে তা কার্যকরও করা হয়েছে।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিমের স্বাক্ষর করা প্রজ্ঞাপন থেকে এসব তথ্য জানা যায়।

জানা গেছে, পণ্যগুলোর ওপরে ৫ শতাংশ থেকে ২০ শতাংশ পর্যন্ত বাড়তি শুল্ক আরোপ করা হয়েছে। এনবিআরের জনসংযোগ দফতর সূত্রে প্রজ্ঞাপনের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

শুল্কারোপ করা পণ্যগুলোর মধ্যে আমদানি করা বিস্কুট, চকলেট, বিভিন্ন জাতের ফল, জুস ও বিদেশি তৈরি পোশাক ও ফার্নিচারের কাঁচামাল উল্লেখযোগ্য।

পণ্যগুলোর মধ্যে ২০ শতাংশ হারে শুল্ক বসেছে কাঠ ও লোহার আসবাব এবং আসবাবের কাঁচামালে; সিকেডি অবস্থায় ব্যক্তিগত গাড়িতে ৩০ শতাংশ; পিকআপ ও ডাবল কেবিন পিকআপ ভ্যানে ২০ শতাংশ এবং গাড়ির ইঞ্জিনে ১৫ শতাংশ। এ ছাড়া টায়ার, রিম ইত্যাদির ওপর ৩ থেকে ১০ শতাংশ শুল্ক বসানো হয়েছে।

পারফিউম, চুল ও ত্বকের যত্ন নেয়ার সামগ্রী, সেভ করার সামগ্রী ইত্যাদি প্রসাধনীসামগ্রীর ওপর ২০ শতাংশ হারে নিয়ন্ত্রণমূলক শুল্ক দিতে হবে। অক্সিজেন, নাইট্রোজেন, আর্গন, প্রাথমিক চিকিৎসাসামগ্রী আমদানি করতেও ১৫ শতাংশ হারে নিয়ন্ত্রণমূলক শুল্ক বসানো হয়েছে। ফাইবার অপটিক ও বিভিন্ন ধরনের তারে ৩ থেকে ১০ শতাংশ হারে শুল্ক বসেছে।

এছাড়াও আম, আপেল, তরমুজ, বাদামসহ বিভিন্ন রকমের ফলের ওপর ২০ শতাংশ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ করা হয়েছে। চালের (হাসকড) ওপর ২৫ শতাংশ হারে নিয়ন্ত্রণমূলক শুল্ক বসেছে।


আরও পড়ুন