ইউক্রেনের কমান্ড পোস্ট ধ্বংসের দাবি রাশিয়ার

ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে ইউক্রেনের বাখমুত এবং সোলেদারের কমান্ড পোস্ট ধ্বংস করা হয়েছে বলে দাবি করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। বার্তা সংস্থা রয়টার্স শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

দুইটি শহরই লাইসিচানস্ক এবং সিভিয়েরোদোনেৎস্ক থেকে দক্ষিণ-পশ্চিমে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ একটি সড়কে অবস্থিত। সেখান থেকেই এখন মূলত হামলা চালাচ্ছে রুশ বাহিনী।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, হামলা চালিয়ে পাঁচটি কমান্ড ও পর্যবেক্ষণ পোস্ট ধ্বংস করা হয়েছে। ক্ষেপণাস্ত্রগুলো ইউক্রেনীয় সৈন্য ও সরঞ্জাম রাখার এলাকায় আঘাত হেনে নাইরকোভ, বাখমুত এবং মাইরোনিভকা শহরের কাছে চারটি গোলাবারুদের গুদাম ধ্বংস করেছে।

অবশ্য রাশিয়ার এসব দাবি স্বাধীনভাবে যাচাই করা যায়নি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন ইউক্রেনকে মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম দেওয়ার অনুমোদন দিয়েছে বলে জানা গেছে।

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। এর পর থেকে যুক্তরাষ্ট্রসহ ইউরোপের বিভিন্ন দেশ কিয়েভকে অস্ত্র সহায়তা দিয়ে আসছে। এ ছাড়া রাশিয়াকে দুর্বল করতে আরোপ করছে নিষেধাজ্ঞা। যুক্তরাষ্ট্রে রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি অ্যান্তোনভ সতর্ক করে দিয়ে বলেন, ইউক্রেনকে সামরিকীকরণে পশ্চিমারা যে প্রচেষ্টা চালাচ্ছে তা ইউরোপ ও বিশ্বের নিরাপত্তার জন্য সরাসরি হুমকি।


আরও পড়ুন