ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে লিটন

শ্রীলঙ্কা সিরিজে দুর্দান্ত ব্যাটিং করা লিটন দাস ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে জায়গা করে নিয়েছেন। গড়েছেন বাংলাদেশের ব্যাটারদের মধ্যে একটি রেকর্ডও। তামিম ইকবালকে ছাড়িয়ে দেশের হয়ে টেস্টে সর্বোচ্চ রেটিং পয়েন্টে পেলেন তিনি।

মিরপুরে সিরিজের দ্বিতীয় টেস্টে দুই ইনিংসেই অসাধারণ খেলেন লিটন। প্রথম ইনিংসে দুর্দান্ত এক সেঞ্চুরির পর দ্বিতীয় ইনিংসেও করেন ফিফটি। তিনি ক্যারিয়ার সেরা ১২তম স্থানে উঠে এসেছেন।

বাংলাদেশের ব্যাটারদের মধ্যে বর্তমানে লিটনের রেটিং পয়েন্ট ৭২৪। এর আগে তামিম ২০১৭ সালের অগাস্টে ৭০৯ রেটিং পয়েন্ট গড়েছিলেন।

চট্টগ্রামে লঙ্কানদের বিপক্ষে ভালো খেলে ৩ ধাপ এগিয়ে ১৭ নম্বরে জায়গা করে নিয়েছিলেন। আর মিরপুরে ১৪১ ও ৫২ রানের ইনিংসের পর র‌্যাংকিংয়ে আরও ৫ ধাপ এগিয়ে ১২ নম্বরে উন্নতি করলেন।

এদিকে মিরপুর টেস্টের প্রথম ইনিংসে ১৭৫ রানে অপরাজিত থাকা মুশফিকুর রহিম র‌্যাংকিংয়ে ৮ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ১৭তম স্থানে যৌথভাবে আছেন নিউজিল্যান্ডের হেনরি নিকোলসের সঙ্গে। তবে এই টেস্টেই দুই ইনিংসেই শূন্য রান করা তামিমের অবনতি হয়েছে ৫ ধাপ। তিনি ৩২ নম্বরে নেমে গেছেন।সাকিব আল হাসান আগের ৪৩তম স্থানেই আছেন। কিন্তু বাজে খেলা অধিনায়ক মুমিনুল হক নিচে নেমে আছেন ৬৪ নম্বরে।

শ্রীলঙ্কান ব্যাটার অ্যাঞ্জেলো ম্যাথিউসের উন্নতি হয়েছে। মিরপুর টেস্টে ১৪৫ রানের অপরাজিত থেকে ৫ ধাপ এগিয়েছেন। অভিজ্ঞ এই ব্যাটার ২০১৯ সালের অগাস্টের পর প্রথমবার র‌্যাংকিংয়ের সেরা ১৫তে প্রবেশ করে নিউজিল্যান্ডের টম ল্যাথামের সঙ্গে যৌথভাবে ১৫ নম্বরে আছেন। সেঞ্চুরি করা দীনেশ চান্দিমাল ৯ ধাপ এগিয়ে আছেন ৪৪তম স্থানে। ১০ ধাপ উন্নতি হয়ে ওশাদা ফার্নান্দো ৬৭তম স্থানে।

ব্যাটিং র‌্যাংকিংয়ে শীর্ষে অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশানে। দ্বিতীয়স্থানে স্টিভেন স্মিথের। পরের তিনস্থানে নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন, ইংল্যান্ডের জো রুট ও পাকিস্তানের বাবর আজম।

দ্বিতীয় টেস্টে প্রথম ইনিংসে ৫ উইকেট পাওয়া সাকিব বোলিং র‌্যাংকিংয়ে আগের ২৯তম স্থান ধরে রেখেছেন। তবে ৪ উইকেট নেওয়া এবাদত হোসেন এক ধাপ উন্নতি করে ৮৪তম।

লঙ্কানদের সিরিজ জয়ে বড় অবদান রাখা দুই পেসার কাসুন রাজিথা ও আসিথা ফার্নান্দো বোলারদের তালিকায় উপরে উঠে এসেছেন। ম্যাচে ৭ উইকেট নিয়ে রাজিথার অগ্রগতি ১৭ ধাপ, আছেন ৪৪তম স্থানে। বড় লাফ দিয়েছেন আসিথা। ১০ উইকেট নিয়ে ম্যাচ সেরা হওয়া এই পেসার এগিয়েছেন ৪৪ ধাপ (৫২তম)।

আইসিসি বোলিং র‌্যাংকিংয়ে শীর্ষেই আছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স। পরের চারটি অবস্থান যথাক্রমে ভারতের রবীচন্দ্রন অশ্বিন ও জসপ্রিত বুমরাহ, পাকিস্তানের শাহীন শাহ আফ্রিদি, নিউজিল্যান্ডের কাইল জেমিসন।

অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষে ভারতের রবীন্দ্র জাদেজা।


আরও পড়ুন