muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

সৌদি সফরে যাচ্ছেন জো বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এ মাসে সৌদি আরব সফর করবেন। একসময় সৌদি আরবকে ‘অপছন্দের রাষ্ট্র’ হিসেবে অভিহিত করা এ নেতার জন্য এটি একেবারে বিপরীতমুখী অবস্থান। গত বৃহস্পতিবার এ তথ্য জানায় ওয়াশিংটন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

বাইডেনের দুই অগ্রাধিকার তেল উৎপাদন বাড়ানো এবং যুদ্ধ-বিধ্বস্ত ইয়েমেনে শান্তি চুক্তির মেয়াদ বাড়াতে সহায়তা করার বিষয়ে সৌদি আরব সম্মত হওয়ার কয়েকঘণ্টা পর এমন সিদ্ধান্ত গ্রহণ করা হয় বলে জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এমন সূত্রের উদ্ধৃতি দিয়ে নিউইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট ও সিএনএন জানিয়েছে, বাইডেন এ অঞ্চল সফরকালে সৌদি আরব যাত্রা বিরতি করবেন। অনেক দিন ধরেই তার সৌদি আরব সফরে যাওয়ার গুজব শোনা যাচ্ছে।

বাইডেন সৌদি যুবরাজ যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের (৩৬) সঙ্গে বৈঠক করবেন। ২০১৮ সালে দেশটির ভিন্নমতাবলম্বী সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার নির্দেশ দেওয়ার জন্য মার্কিন গোয়েন্দা সংস্থা তাকে অভিযুক্ত করেছিল।

তবে সরাসরি সফরের ঘোষণা দেননি হোয়াইট হাউস প্রেস সেক্রেটারি কারিন জিয়ান-পিরি। তিনি বলেন, প্রেসিডেন্ট মধ্যপ্রাচ্যের দেশগুলোর নেতাদের সঙ্গে সাক্ষাতের সুযোগের অপেক্ষায় রয়েছেন।

Tags: