Sample Page Title

Date:

করোনাভাইরাস মহামারী এখনও বিদায় নেয়নি। তার মধ্যেই চীনের পূর্বাঞ্চলে প্রাদুর্ভাব ঘটেছে নতুন এক ভাইরাসের। প্রাণীবাহিত ভাইরাসটির নাম ল্যাংইয়া হেনিপাভাইরাস (লেভি)।

জানা যায়, চীনের শানডং এবং হেনান প্রদেশে এখন পর্যন্ত ৩৫ জনের দেহে এ ভাইরাস শনাক্ত হয়েছে। আক্রান্তদের অনেকের শরীরে জ্বর, অবসাদ এবং কাশির মত উপসর্গ দেখা গেছে। কিছু লোকের রক্তের কোষের অস্বাভাবিকতা এবং লিভার ও কিডনির কার্যকারিতা ব্যাহত হয়েছে।

তারা সবাই প্রাণীদেহ থেকে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তবে মানুষ থেকে মানুষে লেভি ভাইরাস সংক্রমিত হওয়ার প্রমাণ এখন পর্যন্ত পাওয়া যায়নি।

গবেষকরা ‌ এখন পর্যন্ত ইঁদুরের মতো দেখতে শ্রেউসের দেহে মূলত এই ভাইরাস শনাক্ত করেছেন।

চীন, সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়ার গবেষকরা এক চিঠিতে নতুন এই ভাইরাস আবিষ্কারের বিষয়টি উল্লেখ করেন।

গবেষকদের একজন বলেন, এখন পর্যন্ত লেভি ভাইরাস সংক্রমণের যে কয়টি ঘটনা পাওয়া গেছে সেখানে কেউ মারা যাননি বা গুরুতর অসুস্থ হননি। ‘‘তাই এটা নিয়ে এখনই আতঙ্কিত হওয়ার প্রয়োজন নেই।”

পরীক্ষায় ২৭ শতাংশ শ্রেউসের দেহে লেভি ভাইরাস পাওয়া গেছে। এছাড়া, ৫ শতাংশ কুকুর ও ২ শতাংশ ছাগলের দেহেও ভাইরাসটির উপস্থিতি শনাক্ত হয়েছে।

লেভি ভাইরাসের প্রদুর্ভাবের বিষয়টি ‘গভীর মনযোগে’ লক্ষ্য রাখা হচ্ছে বলে জানায় তাইওয়ানের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল।

লেভি ভাইরাস মূলত হেনিপাভাইরাস গোত্রের একটি জুনোটিক ভাইরাস। যেটি লাফিয়ে প্রাণী দেহ থেকে মানবদেহে যেতে পারে।

আমাদের পরিবেশে জুনোটিক ভাইরাস খুবই সাধারণ। কিন্তু কোভিড-১৯ মহামারীর কারণে এই ধরনের ভাইরাসের দিকে বিজ্ঞানীদের মনযোগ বেড়েছে।

সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেলঃ MKN Bangla

ভিডিও লিংকঃ করোনার পর চীনে মিলল নতুন ভাইরাস, আক্রান্ত ৩৫

https://www.youtube.com/watch?v=jjmvTXLIJio

 

মিজবাহ উদ্দিন আহমদ (নিঝুম)
মিজবাহ উদ্দিন আহমদ (নিঝুম)https://web.facebook.com/nizum88/
মিজবাহ উদ্দিন আহমদ (নিঝুম)। জন্ম কিশোরগঞ্জ জেলা শহরে। সেখানেই বেড়ে উঠেছেন তিনি। কিশোরগঞ্জ সরকারি গুরুদয়াল বিশ্ববিদ্যালয় কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞানে মাস্টার্স, রাজধানী ঢাকার সার্ক ইন্সটিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজি থেকে মেডিকেল টেকনোলজিতে ডিপ্লোমা এবং পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে বিএসসি ইন হেলথ টেকনোলজিতে অধ্যয়ন করছেন। রাজনীতি ও লেখালেখির প্রতি প্রবল আগ্রহ থেকেই ২০০৬ সালে যুক্ত হন সাংবাদিকতায়। সাংবাদিকতা জীবনে ২০১৫ সালের ২৬শে মার্চ প্রতিষ্ঠা করেন জনপ্রিয় জাতীয় অনলাইন সংবাদপত্র মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকম (http://muktijoddharkantho.com/)। নিজ হাতে গড়া এ পত্রিকায় তিনি ২০১৭ সাল পর্যন্ত বার্তা সম্পাদকের দায়িত্ব পালন করেন এবং পরবর্তীতে নির্বাহী সম্পাদকের দায়িত্ব নিয়ে আজ অবদি অত্যন্ত নিষ্ঠা ও সাহসীকতার সাথে দায়িত্ব পালন করে যাচ্ছেন। এছাড়াও ব্যক্তিগত জীবনে তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একটি মেডিকেল কলেজ হাসপাতালের আরটি-পিসিআর ল্যাবে মেডিকেল টেকনোলজিষ্ট (করোনা যোদ্ধা) হিসেবে কর্মরত আছেন। সেখানেও করোনা যুদ্ধের সময় বিচক্ষণতা ও সাহসীকতার জন্য তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমসহ সর্বমহলে জনপ্রিয়। ফেইসবুক প্রোফাইল : https://web.facebook.com/nizum88/

Share post:

Subscribe

Popular

More like this
Related

মিশরে আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় বাংলাদেশ

রাজধানী কায়রোর গ্র্যান্ড নাইল টাওয়ার হোটেলে শুরু হয়েছে চার...

সংসদ নির্বাচনের তফসিল নভেম্বরে

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল আগামী নভেম্বরে ঘোষণা করা...

ভৈরবে মাইক্রোবাসে মিললো ১০০ কেজি গাঁজা!

কিশোরগঞ্জের ভৈরবে থেকে সাড়ে ৯৯ কেজি গাঁজাসহ এক মাদক...

সংসদকে ছোট করতে হিরো আলমকে প্রার্থী করেছে বিএনপি : কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ফখরুল সাহেব...