muktijoddhar kantho logo l o a d i n g

কিশোরগঞ্জের খবর

উলফা নেতা রঞ্জন চৌধুরীর ১০ বছর কারাদণ্ড

ভারতের নাগরিক ও নিষিদ্ধ ঘোষিত সংগঠন উলফার নেতা রঞ্জন চৌধুরী (৬০) ও তার সহযোগী প্রদীপ মারাককে (৫৭) অস্ত্র ও বিস্ফোরক মামলায় ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

বুধবার (৩১ আগস্ট) বিকেলে কিশোরগঞ্জের প্রথম জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. কামাল হোসেন আসামিদের উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন। কারাদণ্ডের পাশাপাশি তাদের ৫ হাজার জরিমানা, অনাদায়ে ৩ মাসের কারাদণ্ড দেওয়া হয়।

উলফা নেতা রঞ্জন চৌধুরী মেজর রঞ্জন নামেও পরিচিত। তার বাড়ি ভারতে। তার সহযোগী প্রদীপের বাড়ি বাংলাদেশের শেরপুর জেলার ঝিনাইগাতিতে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী আবু সাঈদ ইমাম কারাদণ্ডের বিষয়টি নিশ্চিত করে জানান, ভারতের আসামের নিষিদ্ধ সংগঠন উলফার শীর্ষনেতা ছিলেন রঞ্জন চৌধুরী। তিনি ভারত থেকে বাংলাদেশে এসে গোপনে অবৈধভাবে কিশোরগঞ্জের ভৈরবে অবস্থান করছিলেন।

মামলার বিবরণে জানা যায়, ২০১০ সালের ১৭ জুলাই কিশোরগঞ্জের ভৈরবে ঢাকা-সিলেট মহাসড়কের পাশে আবেদীন হাসপাতালের সামনে থেকে রঞ্জন ও প্রদীপকে গ্রেফতার করে র‌্যাবের একটি দল। এ সময় তাদের কাছ থেকে একটি পিস্তল, একটি রিভলবার ও বিপুল পরিমাণ বিস্ফোরক জব্দ করা হয়।

র‌্যাবের উপ-পরিদর্শক আব্দুর রাজ্জাক অস্ত্র ও বিস্ফোরক আইনে তাদের বিরুদ্ধে মামলা করেন। পরে র‌্যাব-৯ ভৈরব ক্যাম্পের উপ-সহকারী পরিচালক মো. করিম উল্লাহ ২০১০ সালের ২৯ আগস্ট আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

Tags: