নবীর কাছে শীর্ষস্থান হারালেন সাকিব

দুই সপ্তাহের ব্যবধানে ফের টি-টোয়েন্টি অলরাউন্ডার র‌্যাংকিয়ে অবনমন হলো সাকিব আল হাসানের। বাংলাদেশি তারকাকে হটিয়ে শীর্ষে জায়গা করে নিলেন আফগানিস্তানে মোহাম্মদ নবী।

বুধবার ছেলেদের র‌্যাংকিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে আইসিসি। যেখানে অলরাউন্ডার র‌্যাংকিংয়ে একধাপ নিচে নেমে বর্তমানে দুইয়ে আছেন সাকিব। মূলত সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে না খেলার প্রভাব পড়েছে।

বাংলাদেশি ব্যাটারদের মধ্যে আফিফ হোসেন আমিরাতে ভালো করে ব্যাটারদের র‌্যাংকিংয়ে বাংলাদেশের সেরা অবস্থানে জায়গা করে নিয়েছেন। ১১ ধাপ উন্নতি করে ৪০তম স্থানে উঠেছেন। তবে ব্যাটারদের তালিকায় সাকিব ৩ ধাপ পিছিয়ে আছেন যৌথভাবে ৭৫তম স্থানে। মাহমুদউল্লাহ ৪ ধাপ পিছিয়ে আছেন ৪২ নম্বরে। লিটন দাস একধাপ পিছিয়ে ৫৬তম স্থানে।

ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ নির্ধারণী তৃতীয় টি-টোয়েন্টিতে ৬৯ রানের ইনিংস খেলে দুই ধাপ এগিয়ে দুই নম্বরে ভারতের সূর্যকুমার যাদব। তিনে থাকা বাবর আজমের সঙ্গে তার রেটিং পয়েন্টের ব্যবধান স্রেফ ২। সূর্যকুমারের ৮০১ পয়েন্ট, বাবরের ৭৯৯। এইডেন মারক্রাম ৭৯২ পয়েন্ট নিয়ে চারে। অ্যারন ফিঞ্চ ৭০৭ পয়েন্ট নিয়ে পাঁচে। শীর্ষেই আছেন মোহাম্মদ রিজওয়ান।

বাংলাদেশের শেখ মেহেদী হাসান বোলারদের র‌্যাংকিংয়ে এক ধাপ পিছিয়ে ১৫ নম্বরে আছেন। তবে এই তালিকায়ও অবনতি সাকিবের। ২ ধাপ নিচে নেমে যৌথভাবে ২০তম স্থানে তিনি। নাসুম আহমেদ ২ ধাপ পিছিয়ে এখন ২৭ নম্বরে। মোস্তাফিজুর রহমান ৩৪তম স্থানে। কিন্তু শরিফুল ইসলাম আমিরাতের বিপক্ষে দারুণ খেলে ৭ ধাপ এগিয়ে ৫০তম স্থানে উঠেছেন।

বোলারদের তালিকায় শীর্ষেই আছেন অস্ট্রেলিয়ার জস হেজেলউড। দুই ও তিনে তাবরাইজ শামসি ও আদিল রশিদ। এক ধাপ এগিয়ে চার ও পাঁচ নম্বরে যথাক্রমে রশিদ খান ও ভানিন্দু হাসারাঙ্গা।


আরও পড়ুন