muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

সাকিবের ওপর চটেছেন শেবাগ

বিশ্বকাপে আবারও ভারত, আবারও শেষ পর্যন্ত সম্ভাবনা জাগিয়ে বাংলাদেশের পরাজয়। গতকাল ভারতের দেওয়া ১৮৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ডার্কওয়ার্থ-লুইস-স্টার্ন নিয়মে ৫ রানে হেরেছে টাইগাররা। অথচ বাংলাদেশের ব্যাটিংয়ে শুরুটা কি দুর্দান্তই না ছিল। ৭ ওভারে বিনা উইকেটে ৬৬ রান তুলেছিলেন ওপেনিংয়ে নামা লিটন দাস ও নাজমুল হোসেন শান্ত।

মাঝে বৃষ্টি এসে খেলা বন্ধ হয়, ম্যাচ শুরুর পর বাংলাদেশের নতুন লক্ষ্য দাঁড়ায় ১৬ ওভারে ১৫১। তবে এরপর ঘুরে দাঁড়ায় ভারত। যেখানে নিয়মিত বিরতিতে ৬ উইকেট হারায় বাংলাদেশ। আর বাংলাদেশকে হারিয়ে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল প্রায় নিশ্চিত করে ফেলেছে রোহিত শর্মার দল।

কিন্তু বাংলাদেশ অধিনায়ক এ ম্যাচের আগেই জানিয়েছিলেন, টাইগাররা বিশ্বকাপ জিততে আসেনি। ভারত জিততে এসেছে। তাই এ ম্যাচটি জিতে আমরা অঘটন ঘটাতে চাই।

সাকিবের এমন মন্তব্যে অনেকেই মনে করেছেন এটা একটা মাইন্ড গেম খেললেন তিনি। তবে ম্যাচে দলনেতা ব্যাটিংয়ে ব্যর্থ হয়েছেন। দলের গুরুত্বপূর্ণ সময়ে ১২ বলে ১৩ করে আউট হন। তিনি যখন ১২তম ওভারে বিদায় নেন। তখন বাংলাদেশের জয়ের জন্য ২৬ বলে ৫১ রান দরকার ছিল।

ম্যাচে সাকিবের দায়িত্বহীন ব্যাটিংয়ে চটেছেন ভারতের সাবেক ব্যাটার বীরেন্দ্র শেবাগ। তার মতে সাকিব যখন দায়িত্ব নিয়ে খেলতে পারে না, তবে ম্যাচের আগে অঘটন ঘটাবে এমন ফালতু কথা কেন বললেন।

শেবাগ বলেন, ‘অধিনায়কের দায়িত্ব নেওয়া উচিত ছিল। শান্ত (আফিফ) আগে আউট হয়েছে, সাকিবও একই ওভারে আউট হয়েছে। তারা দ্রুত তিনটি উইকেট হারিয়েছে। অথচ একটা জুটি হলে…এমন নয় যে ৫০ রানের জুটি গড়তে হতো। টি–টোয়েন্টিতে ১০ বলে ২০ রানের জুটিও ম্যাচের মোড় ঘুরিয়ে দেয়।’

৪৪ বছর বয়সী সাবেক এই ওপেনার আরও বলেন, ‘আমার মতে, অধিনায়ক ভুল করেছে। সে তো অভিজ্ঞ, কোহলির মতো দায়িত্ব নিয়ে শেষ পর্যন্ত খেলা উচিত ছিল। দলকে বিপদমুক্ত করা উচিত ছিল, সেটি যেহেতু পারেনি তাই ফালতু কথা বলা উচিত নয়।’

Tags: