ফের আইসিসির চেয়ারম্যান বার্কলে

নির্বাচনের আগেই ফয়সালা হয়ে গেল, যে হতে যাচ্ছেন পরবর্তী দুই বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) চেয়ারম্যান।

জানা গেল, নিউজিল্যান্ড ক্রিকেটের (এনজেডসি) সাবেক প্রধান গ্রেগ বার্কলে, দ্বিতীয় মেয়াদে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার প্রধান পদে থাকবেন।

দ্য ক্রিকবাজ এ তথ্য নিশ্চিত করেছে।

তাদের রিপোর্ট অনুযায়ী, শনিবার মেলবোর্নে আইসিসির বোর্ড সভার আগে প্রতিপক্ষ জিম্বাবুয়ে ক্রিকেটের (জেডসি) চেয়ারম্যান তাভেংওয়া মুকুহলানি নাম প্রত্যাহার করে নেন। ফলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় পুনঃনির্বাচিত হয়েছেন বার্কলে।

নির্বাচিত ঘোষণা করার জন্য কেবলমাত্র একটি সাধারণ সংখ্যাগরিষ্ঠতা প্রয়োজন ছিল বার্কলের। তিনি ১৭ সদস্যের বোর্ডে ১২ জন পরিচালকের সমর্থন পেয়েছেন, যার মধ্যে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সমর্থন রয়েছে।

এটা স্পষ্ট যে, ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থার প্রধান হতে চান এমন যেকোনো প্রার্থীকে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সমর্থন থাকতে হবে। এবং আইসিসিতে সাধারণ ধারণা হলো ভারতীয় বোর্ড নির্বাচনে প্রার্থী আরোপের পেছনে ভূমিকা রাখে।

প্রাথমিকভাবে, বিসিসিআই একজন প্রার্থী দিতে চাইলেও বর্তমান চেয়ারম্যানের বিপক্ষে প্রার্থী না রাখার সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ, বার্কলের প্রতি সমর্থন আছে ভারত ক্রিকেট বোর্ডের।

দ্বিতীয় মেয়াদে চেয়ারম্যান নির্বাচিত করায় আইসিসি পরিচালকদের ধন্যবাদ জানিয়েছেন বার্কলে।

তিনি বলেছেন, বর্তমানে ক্রিকেটকে শক্তিশালী করার জন্য আমাদের সদস্যদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ চালিয়ে যেতে চাই। সেই সঙ্গে এ খেলাকে আরও বাড়াতে চাই যেন পুরো বিশ্ব ক্রিকেটকে আরও ভালোভাবে উপভোগ করতে পারে।

পেশায় বার্কলে একজন আইনজীবী। তবে ২০২০ এর নভেম্বর থেকে আইসিসির চেয়ারম্যান পদে দায়িত্ব পালন করে আসছেন। এর আগে নিউজিল্যান্ড ক্রিকেটের (এনজেডসি) চেয়ারম্যান ছিলেন তিনি। ২০১৫ সালের ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের একজন পরিচালক ছিলেন এই ক্রিকেট অনুরাগী।


আরও পড়ুন