কাতার বিশ্বকাপে স্টেডিয়ামে মদ বিক্রি নিষিদ্ধ-Qatar Bans Beer Sales-FIFA World Cup Qatar 2022

কাতার বিশ্বকাপে স্টেডিয়ামে মদ বিক্রি নিষিদ্ধ (ভিডিও)

কাতারে ফুটবল বিশ্বকাপ সামনে রেখে অনেক দিন ধরেই বিতর্ক ছড়াচ্ছে বিভিন্ন ইস্যু। এর মধ্যে অন্যতম হচ্ছে মদ ও বিয়ার। মদ্যপায়ীদের জন্য স্টেডিয়ামের নির্দিষ্ট অংশে অ্যালকোহলের ব্যবস্থা থাকবে এমনটা বলে আসছিল আয়োজকরা। তবে এবার শেষ মুহূর্তে পাল্টে গেল তাদের সিদ্ধান্ত, কাতারের আটটি স্টেডিয়ামের একটিতেও মদ বিক্রি করা হবে না বলে জানিয়েছে ফিফা।

কঠোর ইসলামিক শাসনে পরিচালিত হয়ে থাকে মুসলিম অধ্যুষিত এই দেশটি। সেখানে প্রকাশ্যে মদ্যপান থেকে শুরু করে নিষিদ্ধ সমকামিতার মতো বিষয়গুলোও। তবে বিদেশী পর্যটকদের কথা বিবেচনায় নিয়ে স্টেডিয়ামের নির্দিষ্ট অংশে অ্যালকোহল বিক্রি করতে রাজি হয়েছিল কাতার। তবে এবার সেই অবস্থান থেকেও সরে এলো তারা।

মূলত চাপটা আসে কাতারের রাজ-পরিবার থেকে। বিশ্বকাপের সব স্টেডিয়ামে মদ বা মদ জাতীয় পানীয়ের বিক্রি নিষিদ্ধ করতে আদেশ দেয় তারা। ধারণা করা হচ্ছে, রাজার নির্দেশেই তার ভাই ও কাতার ফুটবল সংস্থার সভাপতি শেখ জাসিম বিন হামাদ বিন খলিফা আল-থানি আপত্তি তোলেন। তাতেই চাপে পড়ে যায় ফিফা।

রাজপরিবারের নির্দেশ সরাসরি প্রত্যাখ্যান করা সম্ভব নয় আয়োজকদের জন্য। বিকল্প পথ খুঁজেও লাভ হয়নি। শেষ পর্যন্ত এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয় ফিফা। এদিকে রাজপরিবারের আপত্তির কথা জানার পর অস্থায়ী সব বিয়ারের দোকান বন্ধ করে দিয়েছে দোহার পুলিশ।

স্টেডিয়ামগুলোতে বিয়ার বিক্রি করা না গেলে বিরাট আর্থিক ক্ষতির মুখে পড়তে হবে ফিফাকে। কারণ, এবারের বিশ্বকাপের অন্যতম প্রধান স্পনসর একটি বিয়ার প্রস্তুতকারক কোম্পানি।

তবে হঠাৎ সিদ্ধান্ত বদলানোর সমালোচনা করেছে সমর্থকদের সংগঠন ফুটবল সাপোর্টার্স অ্যাসোসিয়েসন। তাদের একজন মুখপাত্র জানিয়েছেন, ‘কিছু ভক্ত খেলা চলাকালে বিয়ার পান করতে পছন্দ করে ও কিছু ভক্ত করে না, কিন্তু আসল ইস্যু হলো শেষ মিনিটে ইউ-টার্ন নেওয়া। এটি এমন সময় বন্ধ করা হল যা দুঃখজনক।

১৯৮৬ আসরেও ভেন্যুতে মাদক নিষিদ্ধ ছিল। ২০১৪ বিশ্বকাপেও তাতে নিষেধাজ্ঞা ছিল। অতীতে বৈশ্বিক ফুটবল টুর্নামেন্ট আয়োজকরাও এক্ষেত্রে সফল হয়েছে।

এমনিতে কাতারে মদ বা মদ জাতীয় পানীয় নিষিদ্ধ। রাজধানী দোহারে হাতে গোনা কয়েকটি বিলাসবহুল হোটেলের ভিতর মদ্যপান করার অনুমতি রয়েছে। মূল শহরের আট কিলোমিটার দূরে একটি মাত্র মদের দোকান রয়েছে। কর্মসূত্রে কাতারে বসবাসকারী বিদেশি নাগরিকদের কাছে অনুমতিপত্র থাকলে তবেই তারা সেই দোকান থেকে মদ কিনতে পারেন। কাতারে রাস্তায় বা গাড়িতে বসে মদ্যপান করা যায় না। পান করতে হয় বাড়িতে নিয়ে গিয়ে।

সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেলঃ MKN Bangla

ভিডিও লিংকঃ কাতার বিশ্বকাপে স্টেডিয়ামে মদ বিক্রি নিষিদ্ধ (ভিডিও)


আরও পড়ুন