muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

চীনে লকডাউনের বিরুদ্ধে বিক্ষোভ

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপ নতুন করে বাড়তে শুরু করেছে চীনে। তবে এই প্রকোপ শুরুর আগে দেশটির বিভিন্ন অঞ্চলে জারি করা হয় কঠোর লকডাউন। এই লকডাউন নিয়ে দেশটির বাসিন্দাদের মধ্যে বিভিন্ন সময় ক্ষোভের কথা শোনা গেছে। তবে সম্প্রতি এক ভবনে অগ্নিকাণ্ডে ১০ জনের নিহতের ঘটনার পর দেশটিতে লকডাউনের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করা ভিডিওতে চীনে নতুন করে করোনা বিধিনিষেধের বিরুদ্ধে প্রতিবাদ দেখা গেছে। আজ শনিবার বিবিসির এক অনলাইন প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। দেশটির পশ্চিম জিনজিয়াং অঞ্চলে লোকেরা বিক্ষোভে নেমেছে।

বিবিসি বলছে, জিনজিয়ানের উরুমকিতে বিক্ষোভকারীদের সঙ্গে দেশটির কর্মকর্তারা মুখোমুখি অবস্থানে। বিক্ষোভকারীরা বেরিয়ার ভেদ করে করোনা লকডাউন বন্ধ করুন বলে স্লোগান দিচ্ছে।

বাধ্য হয়ে উরুমকির কর্তৃপক্ষ এখন পর্যায়ক্রমে বিধিনিষেধ প্রত্যাহার করার প্রতিশ্রুতি দিয়েছেন। গত আগস্ট থেকে অঞ্চলটি করোনার বিধিনিষেধ চলছে।

শুক্রবারের ভিডিও ফুটেজে দেখা গেছে, লোকজন মুখে মাস্ক পরে অন্ধকারে শহরের রাস্তায় অবস্থান করছেন। তারা স্লোগান দিচ্ছিলেন এবং সরকারি কর্মকর্তাদের সঙ্গে তর্ক করছিলেন।

এই নিয়ে আজ শনিবার সকালে উরুমকির কর্মকর্তা এক সংবাদ সম্মেলনে করোনার বিধিনিষেধ শিথিল করার ঘোষণা দেন।

Tags: