সান্তোস থেকে চির বিদায় নিলেন পেলে

যেখান থেকে ফুটবল ক্যারিয়ার শুরু করেছিলেন সেই সান্তোস থেকে চির বিদায় নিয়ে নিলেন তিনবারের বিশ্বকাপজয়ী ব্রাজিলিয়ান নক্ষত্র পেলে। প্রিয় ক্লাব মাঠে সমর্থকদের ২৪ ঘণ্টার শ্রদ্ধাজ্ঞাপন শেষে কিংবদন্তিকে সমাহিত করার উদ্দেশ্যে নিয়ে যাওয়া হচ্ছে পৃথিবীর সবচেয়ে উঁচু কবরস্থান মেমোরিয়াল নেকরোপোল একিউমেনিকাতে।

গত ২৯ ডিসেম্বর সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ফুটবলের মহানায়ক। এরপর সোমবার (০২ ডিসেম্বর) তাকে নিয়ে যাওয়া হয় সান্তোস মাঠে।

১৯৫৬ সালে এখানে নিজের ফুটবল ক্যারিয়ার শুরু করেছিলেন ব্রাজিলের এই কিংবদন্তি। এরপরের গল্প সবার জানা। সান্তোস থেকে তার নাম ধীরে ধীরে ছড়িয়ে পড়ে ফুটবল বিশ্বের আনাচে-কানাচে। বিশ্বের একমাত্র ফুটবলার হিসেবে ব্রাজিলের হয়ে তিনি জেতেন তিনটি ফিফা বিশ্বকাপ ট্রফি।

১৯৭৫ সালে সান্তোস ছেড়ে নিউইয়র্ক কসমসে নিজের ক্লাব ক্যারিয়ার শেষ করেন পেলে। ২৪ ঘণ্টার অবস্থানের পর ২০২৩ সালে আরও একবার সান্তোস ছাড়লেন পেলে। তবে এ বিদায় তার শেষ বিদায়। ৮২ বছর বয়সি পেলেকে আর কিছুক্ষণ পরই সমাহিত করা হবে পৃথিবীর সবচেয়ে উঁচু কবরস্থান মেমোরিয়াল নেকরোপোল একিউমেনিকাতে।

এর আগে, এ মহাতারকাকে এক নজর দেখার জন্য সান্তোসের ভিলা বেলমিরো স্টেডিয়ামে ভিড় জমান ভক্ত-সমর্থকরা। তাকে শ্রদ্ধা জানাতে হাজারো ভক্ত পার করেছেন নির্ঘুম রাত। অনেকেই ২৪ ঘন্টা অপেক্ষার পর তার কফিনে শ্রদ্ধা জানান। তার শেষকৃত্য অনুষ্ঠানে উপস্থিত হন ব্রাজিলের নবনির্বাচিত প্রেসিডেন্ট লুলা দা সিলভা।

শ্রদ্ধাজ্ঞাপন পর্ব শেষে সমর্থকরা রাস্তায় সারিবদ্ধ হয়ে দাঁড়িয়েছেন পেলেকে শেষ বিদায় জানানোর জন্য। সান্তোসের আকাশ-বাতাসে তখন বাজছিলো পেলেকে নিয়ে সমর্থকদের শোকধ্বনি।


আরও পড়ুন