বর্ষসেরা একাদশে নেই নেইমার, রোনাল্ডো ও মার্তিনেজ

গত বছরের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে ২০২২ সালের সেরা একাদশ বাছাই করেছে আন্তর্জাতিক ফুটবল ফেডারেশনের ইতিহাস এবং পরিসংখ্যান বিভাগ (আইএফএফএইচএস)। একাদশটি সাজানো হয়েছে পুরো বছরের জাতীয় ও ক্লাব ফুটবলের পারফরম্যান্স বিবেচনা করে।

দুর্দান্ত ফর্মে থাকা সত্ত্বেও একাদশে জায়গা পাননি ব্রাজিলের পোস্টার বয় নেইমার জুনিয়র। জায়গা হয়নি সম্প্রতি সৌদি ক্লাব আল নাসেরে যোগ দেওয়া পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোরও।

তবে অবাক করার বিষয় বিশ্বকাপের গোল্ডেন গ্লাভসজয়ী আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজ এবং বিশ্বকাপের তরুণ খেলোয়াড় এঞ্জো ফার্নান্দেজও জায়গা পাননি এই একাদশে।

আইএফএফএইচএসের ঘোষিত একাদশে গোলবারের দায়িত্ব দেওয়া হয়েছে রিয়াল মাদ্রিদকে রেকর্ড ১৪তম চ্যাম্পিয়নস লিগ জেতাতে সাহায্য করা বেলজিয়ামের গোলরক্ষক থিবো কোর্তোয়াকে।

ডিফেন্সে জায়গা পেয়েছেন মরক্কো ও পিএসজির আশরাফ হাকিমি, ক্রোয়েশিয়া ও লাইপজিগের জাসকো জিভার্দিওল, নেদারল্যান্ডস ও লিভারপুলের ভার্জিল ভ্যান ডাইক এবং কানাডা ও বায়ার্ন মিউনিখের আলফানসো ডেভিস।

মিডফিল্ডের দায়িত্ব দেওয়া হয়েছে ক্রোয়েশিয়া ও রিয়াল মাদ্রিদের লুকা মদ্রিচ, বেলজিয়াম ও ম্যানচেস্টার সিটির কেভিন ডি ব্রুইনা এবং আর্জেন্টিনা ও পিএসজির লিওনেল মেসিকে।

আক্রমণ ভাগে জায়গা পেয়েছেন ফ্রান্স ও পিএসজির কিলিয়ান এমবাপ্পে, ফ্রান্স ও রিয়াল মাদ্রিদের করিম বেনজেমা এবং নরওয়ে ও ম্যানচেস্টার সিটির আর্লিং হালান্ড।


আরও পড়ুন