muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

চীনা বেলুনের গতিবিধি পর্যবেক্ষণে মার্কিন যুদ্ধবিমান

যুক্তরাষ্ট্রের আকাশে একটি বেলুন উড়তে দেখে নড়েচড়ে বসেছে মার্কিন প্রশাসন। রহস্যজনক এই বেলুনকে কী করা হবে তা নিয়ে এখন চিন্তিত মার্কিন প্রশাসনের কর্তাব্যক্তিরা। আজ শুক্রবার বিবিসির এক অনলাইন প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়েছে, মার্কিন কর্মকর্তাদের সন্দেহ তাদের আকাশে এটি চীনা নজরদারি বেলুন এবং এর গতিবিধি পর্যবেক্ষণ করা হচ্ছে। সম্প্রতি এই বেলুন স্পর্শকাতর স্থাপনার উপর দিয়ে উড়তে দেখা গেছে।

মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছেন, তারা নিশ্চিত এই অনেক বেশি উপর দিয়ে উড়ে যাওয়া এই নজরদারি বেলুনটি চীনের। এটি সম্প্রতি পশ্চিমাঞ্চলীয় রাজ্য মন্টানার আকাশে দেখা গেছে।

কিন্তু সামরিক নেতারা একে গুলি করে ভূপাতিত করার সিদ্ধান্ত থেকে সরে আসেন এটির ধ্বংসাবশেষ পড়ার ঝুঁকি নিয়ে উদ্বেগ থাকার কারণে। চীন এখনো এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে চলমান পরিস্থিতি সম্পর্কে জানানো হয়েছে। মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, গতকাল বুধবার মন্টানার বিলিংস শহরের আকাশে দেখা যাওয়ার আগে এটি আলাস্কার অ্যালেউটিয়ান দ্বীপপুঞ্জ এবং কানাডার মধ্য দিয়ে উড়ে এসেছে।

নাম প্রকাশ না করার শর্তে মার্কিন একজন ঊর্ধ্বতন প্রতিরক্ষা কর্মকর্তা বলেন,সরকার এফ-২২ এর মতো ফাইটার জেট তৈরি রেখেছে এই ভেবে যে যদি হোয়াইট হাউস এটিকে গুলি করে ভূপাতিত করার নির্দেশ দেয়।

প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এবং মার্কিন জয়েন্ট চিফস অফ স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলিসহ শীর্ষ সামরিক নেতারা গতকাল বুধবার হুমকি মূল্যায়ন করতে বৈঠক করেছেন। সেই সময় ফিলিপাইন সফরে ছিলেন অস্টিন।

উড়ন্ত ধ্বংসাবশেষ মাটিতে থাকা মানুষের জন্য কতটা হুমকির হতে পারে তা চিন্তা করেই সহিংস কোন সামরিক পদক্ষেপ না নেওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

Tags: