muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

শেয়ারে বড় ধস, অডিটের প্রস্তুতি নিচ্ছেন আদানি

বহুজাতিক কোম্পানি আদানি গ্রুপের বাণিজ্যিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে ‘কর্পোরেট জগতের ইতিহাসে সবচেয়ে বড় ধোঁকাবাজির’ অভিযোগ ওঠার পর তাদের শেয়ারে বড় ধরনের বিপর্যয় নেমে এসেছে। মার্কিন পরামর্শক ও গবেষণা প্রতিষ্ঠান হিন্ডেনবার্গ রিসার্চের প্রতিবেদন প্রকাশের পর আট দিনে ১০ হাজার কোটি টাকা খুইয়েছে বিশ্বের সাবেক শীর্ষ ধনী গৌতম আদানির মালিকানাধীন শিল্প প্রতিষ্ঠান আদানি গ্রুপ।

এ অবস্থায় আদানি গ্রুপের প্রতিষ্ঠানগুলোর জেনারেল অডিট করানোর প্রস্তুতি নিচ্ছেন গৌতম আদানি। ‘বিগ ফোর’ নামে পরিচিত বিশ্বের চারটি বহুজাতিক সংস্থার মধ্যে যেকোনো একটিকে এ দায়িত্ব দিতে পারেন তিনি। শুক্রবার (৩ ফেব্রুয়ারি) এমনটি দাবি করেছে আদানি গ্রুপে বিনিয়োগকারী ফরাসি সংস্থা টোটালএনার্জিস (টিওটি)। যদিও বিষয়টি নিয়ে আদানির পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।

ডিলইট, আর্নেস্ট অ্যান্ড ইয়াং (ইওয়াই), কেপিএমজি ইন্টারন্যাশনাল লিমিটেড এবং প্রাইসওয়াটারহাউসকুপার (পিডব্লিউসি)— এই চারটি সংস্থাকে একসঙ্গে ‘বিগ ফোর’ নামে পরিচিত। বিশ্বের অ্যাকাউন্টিং নেটওয়ার্কের মধ্যে এই চারটি সংস্থা সবচেয়ে বড়। মুনাফা এবং কর্মীসংখ্যার দিক দিয়েও তা অন্য সংস্থাকে ছাড়িয়ে গেছে। এগুলোর যেকোনো একটিকে দিয়ে অডিট করানোর কথা জানিয়েছে আদানি গ্রুপে বিনিয়োগকারী ফরাসি সংস্থাটি।

আদানি গ্রুপের বিরুদ্ধে প্রায় এক দশক ধরে শেয়ারের দরে কারচুপির অভিযোগ করেছে গবেষণা প্রতিষ্ঠান হিন্ডেনবার্গ রিসার্চ। ২৪ জানুয়ারি এ নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করে তারা। যদিও হিন্ডেনবার্গের সব অভিযোগ অস্বীকার করেছে আদানি গ্রুপ। তবে ওই রিপোর্ট সামনে আসার পর থেকেই শেয়ারবাজারে পতন শুরু হয়েছে গ্রুপের প্রতিষ্ঠানগুলোর। আদানি গ্রিন এনার্জি, আদানি পাওয়ার, আদানি টোটাল গ্যাস, আদানি উইলমার, আদানি ট্রান্সমিশনসহ কয়েকটি প্রতিষ্ঠানের শেয়ার দর অনেকটাই পড়েছে।

ব্লুমবার্গ পত্রিকার তথ্য অনুযায়ী, শুক্রবার বিশ্বের ১৬তম ধনী আদানি নেমে গেছেন ২২তম স্থানে।

Tags: