muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের আরেক ব্যাংক বাঁচাতে ৩০ বিলিয়ন ডলার সহায়তা

যুক্তরাষ্ট্রের আরেক ব্যাংক বাঁচাতে ৩০ বিলিয়ন ডলার সহায়তা

যুক্তরাষ্ট্রে একের পর এক ব্যাংক পতনের ঘটনা ঘটছে। এই বিপদের মধ্যে থাকা আঞ্চলিক ছোট ব্যাংক ফার্স্ট রিপাবলিককে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে যুক্তরাষ্ট্রের একাধিক বড় ব্যাংকের একটি গ্রুপ। এ সময় গ্রুপটি ৩০ বিলিয়ন ডলার সহায়তা দেয়ার ঘোষণা দেয়।

বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ব্যাংকিং খাতে সংকট সৃষ্টি হতে পারে শঙ্কায় বিশ্বজুড়েই উদ্বেগ ছড়াচ্ছে। তার মধ্যে ফার্স্ট রিপাবলিককে উদ্ধারে ব্যাংকগুলোর এ পদক্ষেপকে ‘স্বাগত’ জানিয়েছে মার্কিন নিয়ন্ত্রক কর্তৃপক্ষ।

বড় ব্যাংকগুলো বলছে, তারা যে ব্যাংকিং খাত নিয়ে প্রবল ‘আত্মবিশ্বাসী’ এই পদক্ষেপ তারই প্রতিফলন। ব্যাংকগুলোর হাতে প্রচুর নগদ অর্থ আছে এবং তারা ব্যাপক লাভও করছে।

জেপি মরগান ও সিটিগ্রুপের নেতৃত্বে একদল ব্যাংকের সহায়তার খবর মার্কিন শেয়ারবাজারকেও চাঙ্গা করে দেয়, এক পর্যায়ে ফার্স্ট রিপাবলিকের শেয়ারের দাম ২০ শতাংশের বেশি বেড়ে যায়, যার ফলে লেনদেন সাময়িক স্থগিতও হয়ে যায়।

শেষবেলায় ফের ব্যাংকটির শেয়ার কম দামে বিক্রি শুরু হয়, যা উদ্বেগ চলমান রেখেছে।

গ্রাহকরা তাদের জমা তুলে নিতে ভিড় করার পর এই ব্যাংকটিই ঝুঁকিতে পড়া পরবর্তী ব্যাংক হতে যাচ্ছে, বিনিয়োগকারীদের এমন উদ্বেগ গত সপ্তাহজুড়ে সান ফ্রান্সিসকোভিত্তিক ব্যাংকটির শেয়ারের দাম প্রায় ৭০ শতাংশ পড়ে যায়।

মার্কিন অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, একদল বড় ব্যাংকের (১১টি ব্যাংক) এই ধরনের সহায়তাকে স্বাগত জানাচ্ছি, এটা (যুক্তরাষ্ট্রের) ব্যাংকিং খাতের দৃঢ়তাকেই দেখাচ্ছে।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের ১৬ নম্বর বৃহত্তম ঋণদাতা প্রতিষ্ঠান সিলিকন ভ্যালি ব্যাংকের পতনের পর যুক্তরাষ্ট্রের ব্যাংকিং খাতের সমস্যাগুলো দৃশ্যমান হতে থাকে।

দুইদিন যেতে না যেতেই পতন ঘটে নিউ ইয়র্কের সিগনেচার ব্যাংকের। আর কোনো ব্যাংক যেন বিপদে না পড়ে, তা নিশ্চিত করতে কর্তৃপক্ষ সাধারণ সীমা ছাড়িয়ে গ্রাহকদের আমানতের গ্যারান্টি দিতে পদক্ষেপ নেয়া শুরু করলেও শেয়ার বাজারের টালমাটাল পরিস্থিতি থামাতে পারেনি।

Tags: