muktijoddhar kantho logo l o a d i n g

তথ্য প্রযুক্তি

ক্যান্সার থেকে বাঁচার উপায়

cancer

প্রাথমিক পর্যায়ে ক্যান্সার ধরা পড়লে আরোগ্যের সম্ভাবনা থাকলেও পরে এ নিয়ে আর খুব বেশি কিছু করার থাকে না। বিশেষজ্ঞ ডাক্তাররা বলেন, ক্যান্সারের প্রাথমিক ধাপেই এর চিকিৎসা শুরু করা উচিত। তবে ক্যান্সার থেকে বাঁচার সবচেয়ে ভালো উপায় হলো, ক্যান্সারের ঝুঁকি তৈরি করে এমন

খাবার থেকে দূরে থাকা।

প্রচণ্ড গরমে কোমল পানীয় না হলে অনেকেরই চলে না। কিন্তু এই কোমল পানীয়ে থাকা চিনি, কেমিক্যাল ও রং মানব দেহে ক্যান্সারের কোষ গঠনে সাহায্য করে। তাই কোমল পানীয় এড়িয়ে চলাই ভালো।

যারা ওজন বেড়ে যাওয়ার ভয়ে ডায়েট সোডা বা কোমল পানীয় খাচ্ছেন তাদের জন্য সতর্কবার্তা দিয়ে রেখেছে ইউরোপিয়ান ফুড সেফটি অথোরিটি। তাদের গবেষণায় দেখা গেছে, ডায়েট সোডায় থাকা সুক্রালোজ, স্যাকারিন এবং অন্যান্য আর্টিফিশিয়াল চিনি মানব দেহে ক্যান্সারে বাসা বাঁধতে সাহায্য করে। তাছাড়া এই ডায়েট সোডার কারনে শিশুর জন্মেও অসুবিধা হতে পারে।

কোথাও ঘুরে বেড়াতে গেলে পটেটো চিপস বা ফ্রেঞ্চ ফ্রাই হয়তো আপনার চাইই চাই। কিন্তু আপনি জানেন না, অধিক তাপে ভাজা আলুতে আক্রিলামাইড নামের এমন একটি উপাদান তৈরি হয় যেটি ক্যান্সারের মূল কারণ। এছাড়া বাজারে পাওয়া যাওয়া পটেটো চিপসও টিউমার গঠনে সাহায্য করে।

বাজারে যেসব ফলমূল কিনতে পাওয়া যায় তার অধিকাংশই কীটনাশক দিয়ে সংরক্ষণ করা হয়। কিনে আনার পর খুব ভালোমতো না ধুয়ে নিলে এই কীটনাশক পেটে যাওয়ার সম্ভাবনা থাকে। গবেষণায় দেখা গেছে, কীটনাশকের উপাদান পেটে গেলে ক্যান্সারের কোষ তৈরিতে সহায়ক ভূমিকা পালন করে। তাই এখনই সাবধান হোন।

Tags: