muktijoddhar kantho logo l o a d i n g

তথ্য প্রযুক্তি

পুরুষ বন্ধ্যাত্ব বাড়াচ্ছে শাক-সবজি!

sperm
আপনি কি ষোলআনা-ই নিরামিষাশী? শাকাহারি আর ফলাহারি? মাছ-মাংস ছুঁয়েও দেখেন না? আপনি যদি পুরুষ হন, আর ওপরের সব প্রশ্নের উত্তরই যদি ‘হ্যাঁ’ হয়, তবে সময় থাকতে সচেতন হোন।
সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে,

নিরামিষ ভোজী পুরুষদের বীর্যে শুক্রাণুর সংখ্যা কম। শুধু তাই নয়, নিষিক্তকরণে উপযোগী সুস্থ-সবল শুক্রাণুও অনেকটাই কম। অর্থাত্‍‌, পুরুষদের বন্ধ্যাত্বের দিকে এগিয়ে দিচ্ছে কীটনাশক।
বিভিন্ন ‘সেক্স ক্লিনিক’-এ আসা ১৫৫ জন পুরুষের বীর্যের নমুনা সংগ্রহ করে এই গবেষণা চালানো হয়। সেইসঙ্গে তাঁদের কাছ থেকে খাদ্যাভ্যাস সংক্রান্ত ১৩১টি প্রশ্নের জবাব চাওয়া হয়। তাঁরা কী খান থেকে দিন ক’বার খান, কখন খান, ফল খান কি না, জাতীয় প্রশ্ন করা হয়। সেই তথ্যের সঙ্গে মার্কিন কৃষি দফতরের কীটনাশক সংক্রান্ত একটি রিপোর্টের তুলনা করে দেখা যায়, নিরমিষাশী পুরুষের শুক্রাণু কমা ও দুর্বল শুক্রাণু হওয়ার অন্যতম কারণই হল শাকসবজিতে থাকা অতিমাত্রায় কীটনাশক।
গবেষণায় দেখা গিয়েছে, গোলমরিচ, স্ট্রবেরি, আপেল, নাশপাতি ছাড়াও শাকের মধ্যে কীটনাশকের মাত্রা বেশি থাকে। তুলনায় কম পরিমাণে কীটনাশক রয়েছে ডাল, মটরশুটি, বিনস, পেঁয়াজ ও আঙুরের মধ্যে।
হার্ভার্ড টিএইচ চান স্কুল অফ পাবলিক হেলথ-এর গবেষক জর্জ শাভারোর বক্তব্য, শুক্রাণুর ওপর যে কীটনাশকের প্রভাব রয়েছে, এ নিয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু, রোজের খাদ্যগ্রহণের মধ্য দিয়ে কতটা পরিমাণে কীটনাশক শরীরে গেলে, তার ক্ষতিকর প্রভাব শুক্রাণুতে পড়ে, আমরা তা বের করার চেষ্টা চালাচ্ছি। নিউ ইয়র্কের আর এক গবেষক হ্যাগাই লেভিন আবার দাবি করেছেন, শুক্রাণুর গুণমান পুরুষের স্বাস্থ্যের সঙ্গে সম্পর্কিত। পুরুষের দুর্বল শুক্রাণু মৃত্যুর ঝুঁকি বাড়িয়ে তোলে বলে তাঁর দাবি।
তবে, গোটা গবেষণা রিপোর্টিট তৈরি হয়েছে খাদ্যগ্রহণ সংক্রান্ত পর্যবেক্ষণের ওপর নির্ভর করে। যাঁদের ওপর সমীক্ষা চালানো হয়, তাঁদের বয়স, শরীরের ওজন, শারীরিক সক্ষমতা বা ধূমপানের মতো বিষয়গুলো বিবেচ্য হয়নি। কী ধরনের কীটনাশকে কতটা ক্ষতি হয় বা মেয়েদের যৌনজীবনে এই সমস্ত কীটনাশকের প্রভাব কতটা, সে সম্পর্কে কোনও উল্লেখ নেই রিপোর্টে।
গবেষকরা বলছেন, কীটনাশকের ক্ষতিকর প্রভাব এড়াতে হলে, যথাসম্ভব জৈবচাষে উত্‍‌পন্ন শাকসবজি-ফলমূল খেতে হবে। নয়তো খুব কম পরিমাণে কীটনাশক রয়েছে, এমন শাকসবজি খাদ্যতালিকায় রাখতে হবে।

Tags: