muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

বাংলাদেশকে ৫-০ গোলে হারালো অস্ট্রেলিয়া

ban vs aus 2
স্পোর্টস ডেস্কঃ বলা হচ্ছিল এটি বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে বড় ম্যাচ। এর আগে এত বড় প্রতিপক্ষের সাথে যে খেলেনি বাংলাদেশ। বাংলাদেশের টার্গেট ছিল রক্ষণাত্মক খেলা খেলে যতোটা সম্ভব কম গোল হজম করা।

প্রথমার্ধেই পার্থের নিব স্টেডিয়ামে বাংলাদেশকে নিয়ে খেলেছে সকারুসরা। ৪টি গোল করেছে তারা। আক্রমণে আক্রমণে বিধ্বস্ত করে বিরতিতে গিয়েছিল তারা। দ্বিতীয়ার্ধে শুরুটা অতো আক্রমণাত্ম হয়নি। আগেই ৪ গোল পেয়ে যাওয়ায় হয়তো স্বস্তিতে ছিল স্বাগতিকরা। বাংলাদেশের ডিফেন্সে তাই প্রবল ঢেউয়ের মতো আছড়ে পড়েনি আক্রমণ। বাংলাদেশও ততক্ষণে বেশ ধাতস্ত হয়েছে। তাদের রক্ষণও বেশ জমাট হয়েছে। আর তাই শেষ পর্যন্ত গোলের সংখ্যা তত বাড়েনি। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচে অস্ট্রেলিয়া ৫-০ গোলে হারিয়েছে বাংলাদেশকে। দ্বিতীয়ার্ধে মাত্র একটি গোল করেছে সকারুসরা।
শুরুটা চমৎকার হয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়ার। অভিজ্ঞ টিম কাহিলকে সাইড বেঞ্চে রেখে খেলতে নামে তারা। আর খেলার ৮ মিনিটেই দুই গোল তুলে নেয় সকারুসরা। এই দুই গোলেই মিডফিল্ডার লুঙ্গোর বড় ভূমিকা। ৬ মিনিটের সময় ফরোয়ার্ড লেকিকে বল দিয়েছিলেন লুঙ্গো। লেকি ভুল করেন নি লক্ষ্যভেদ করতে। দুই মিনিট পর রজিককে বল ঠেলে দেন লুঙ্গো। প্রবল শটে ব্যবধান ২-০ করেন রজিক।
১৯ মিনিটে ম্যাচে নিজের দ্বিতীয় গোল করেন রজিক। তার শট তপু বর্মনের গায়ে লেগে গোলকিপার শহিদুল আলমকে ফাঁকি দেয়। হ্যাটট্রিকের লক্ষ্যে ২১ মিনিটে জোরালো শট নিয়েছিলেন রজিক। কিন্তু বল বারের বাইরে থেকে চলে যায়। ২৯ মিনিটে আবার বাংলাদেশের জালে বল জড়ায়। উড়ে আসা বল হেড করে গোল করতে চেয়েছিলেন রজিক। গোলকিপার শহিদুল রুখে দেন। কিন্তু বল গিয়ে পড়ে ফরোয়ার্ড বার্নসের পায়ে। সেই বলকে দ্রুতই জাল চিনিয়ে দেন বার্নস। ৪-০ গোলে এগিয়ে যায় অস্ট্রেলিয়া।
৩১ মিনিটে দূর থেকে অস্ট্রেলিয়ার গোলপোস্ট লক্ষ্য করে শট নেন তপু। কিন্তু বল চলে যায় ক্রসবারের ওপর থেকে। ৩২ মিনিটে লেকি তার দ্বিতীয় গোল পেতে পারতেন। হেড করেছিলেন। দেখার মতো সেভ করেছেন শহিদুল। এরপর প্রথমার্ধের বাকি সময়টা আর বাংলাদেশের জালে বল জড়ায়নি। তবে প্রথমার্ধেই হেমন্ত বিশ্বাসকে বদলে রাজুকে মাঠে নামিয়েছে বাংলাদেশ।

Tags: