muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

ভ্যাট থেকে পিছু হটার ইংগিত দিলেন অর্থমন্ত্রী

abul mal
মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ভ্যাট নিয়ে পিছু হটার ইংগিত দিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, সরকার এ বিষয়ে ‘অনমনীয় নয়’।

তিনি বলেছেন, “বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভ্যাট নিয়ে যে জটিলতা দেখা দিয়েছে, সে বিষয়ে আমরা রিজিড অবস্থান নিইনি।… গত ছয় বছরে আমরা অনেক বিষয় রিভিউ করেছি।”

ভ্যাট প্রত্যাহারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ ও অবরোধে রাজধানীজুড়ে ভোগান্তির মধ্যেই রোববার বিকেলে সচিবালয়ে সাংবাদিকদের এ কথা বলেন অর্থমন্ত্রী মুহিত। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদও এ সময় তার সঙ্গে ছিলেন।

সরকার দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ওপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপের পর থেকেই শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে আসছে। গত বৃহস্পতিবার তাদের অবরোধে ঢাকা কার্যত অচল হয়ে গেলে সরকার জানায়, ওই ভ্যাট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দেবে, শিক্ষার্থীরা নয়।

কিন্তু কর্তৃপক্ষ শেষ পর্যন্ত বেতন বাড়িয়ে ছাত্রদের কাছ থেকেই ভ্যাটের টাকা আদায় করবে- এই আশঙ্কায় শিক্ষার্থীরা তাদের আন্দোলন চালিয়ে যাচ্ছে। রোববারও বিভিন্ন সড়কে তাদের অবরোধের কারণে নগরজুড়ে ব্যাপক যানজট সৃষ্টি হয়েছে।

মালিকদের সংগঠন বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতিও ভ্যাটের বিষয়টি পুনর্বিবেচনার দাবি জানিয়েছে।

রোববার এক বৈঠকের পর এ বিষয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন অর্থমন্ত্রী।

তিনি বলেন, “ভ্যাট নিয়ে যে জটিলতা হয়েছে, সে বিষয়টির একটি সম্মানজনক সমাধানে পৌঁছানো যাবে। শিগগিরই এই সমস্যার সমাধান হবে।”

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ বলেন, “এটা গুরুত্বপূর্ণ বিষয়। শিগগিরই এর সমাধান হয়ে যাবে।

Tags: