muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

চীন সাগরে পরিকল্পিত মার্কিন নৌমহড়াঃ চীনের সঙ্গে সংঘর্ষের ঝুঁকি

111120-N-RU841-414 INDIAN OCEAN (Nov. 20, 2011) The multi-purpose amphibious assault ship USS Essex (LHD 2) leads a formation of U.S. and Indonesian navy ships during a pass and review. (U.S. Navy photo by Mass Communication Specialist 1st Class Mark R. Alvarez/Released)
মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ দক্ষিণ চীন সাগরে পরিকল্পিত মার্কিন নৌমহড়া চীনের সামরিক বাহিনীর সঙ্গে সংঘর্ষের ঝুঁকি তৈরি করতে পারে। দৈনিক ফিনান্সিয়াল টাইমসে প্রকাশিত এক খবরে এ আশংকা ব্যক্ত করা হয়েছে।

দক্ষিণ চীন সাগরের বিতর্কিত স্পার্টলি দ্বীপপুঞ্জকে নিজ ভূখণ্ড বলে দাবি করে আসছে বেইজিং। এ দ্বীপপুঞ্জের ১২ নটিক্যাল মাইলের মধ্য দিয়ে মার্কিন রণতরী যাতায়াতের পরিকল্পনা করেছে বলে দৈনিকটির খবরে বলা হয়েছে। আগামী দু’সপ্তাহের মধ্যেই এ মহড়া শুরু হবে। পদস্থ মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে দৈনিকটি।
এ প্রতিবেদনকে চীন উদ্বেগের সঙ্গে গ্রহণ করেছে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্র দফতরের মুখপাত্র হুয়া চুনিং। দক্ষিণ চীন সাগরের বর্তমান পরিস্থিতিকে বাস্তব এবং ন্যায়সঙ্গতভাবে খতিয়ে দেখার জন্য আমেরিকার প্রতি আহ্বান জানান তিনি। চুনিং বলেন, দক্ষিণ চীন সাগরে শান্তি এবং স্থিতিশীলতা বজায় রাখার জন্য বেইজিং-এর সঙ্গে ওয়াশিংটনের গঠনমূলক ভূমিকা পালন করা উচিত।
তিনি আরো বলেন, চীনের নীতিগত অবস্থানের বিষয়ে আমেরিকার পরিষ্কার ধারণা থাকা উচিত।
এদিকে, ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, এ ধরণের উত্তেজনাকে কেন্দ্র করে দক্ষিণ চীন সাগরে সংঘর্ষে জড়িয়ে পড়তে পারে বেইজিং এবং ওয়াশিংটন। চীন ঐতিহাসিকভাবে ওই এলাকার ওপর নিজ সার্বভৌমত্ব দাবি করে আসছে।

সূত্র : আইআরআইবি

Tags: