muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

মিশরে ২ শতাধিক যাত্রী নিয়ে রুশ বিমান বিধ্বস্ত

aroplane egypt
মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ মিশরের সিনাইয়ে ২ শতাধিক যাত্রী নিয়ে রাশিয়ার একটি বিমান বিধ্বস্ত হয়েছে। মিশরের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। শনিবার বিবিসির অনলাইনে এ খবর জানানো হয়।

খবরে বলা হয়, মিশরের শার্ম আল শেখ থেকে রাশিয়ার শহর সেন্ট পিটার্সবার্গে যাওয়ার পথে A-321 বিমানটি বিধ্বস্ত হয়। বিমানটি ৩০ হাজার ফুট ওপরে ওঠার পর যান্ত্রিক ত্রুটি দেখা দেয়।

এদিকে রাশিয়ার মিডিয়াগুলো দাবি করেছে, বিমানটি সাইপ্রাসের কাছাকাছি এলাকা থেকে নিখোঁজ হয়।

তবে মিশরের প্রধানমন্ত্রী শরিফ ইসমাইল জানান, রুশ বিমানটি সিনাইয়ে বিধ্বস্ত হয়েছে। সিনাইয়ের হাসানা এলাকায় এর ধ্বংসাবশেষ পাওয়া গেছে। সেখানে ৫০টি এ্যাম্বুলেন্স পাঠানো হয়েছে।

এদিকে মিশরের প্রধানমন্ত্রীসহ অন্যান্য মন্ত্রীরা ঘটনাস্থলে গেছেন বলে জানা গেছে। বিমানটির সবাই মারা গেছে বলে ধারণা করা হচ্ছে।

বিমানটিতে ২১৭ জন যাত্রী এবং ৭ জন ক্রু ছিলেন। যাত্রীরা সবাই রাশিয়ার পর্যটক বলে জানা গেছে। এদের মধ্যে ১৭ জন শিশুও রয়েছে। বিমানটি রাশিয়ার এয়ারলাইন কোগালিমাভিয়া পরিচালনা করছিলেন।

রাশিয়ার বিমান চলাচল কর্তৃপক্ষ রোশাভিয়াটশিয়া এক বিবৃতিতে জানিয়েছে, বিমানটি মস্কোর স্থানীয় সময় ৬টা ২১ মিনিটে রাশিয়ার উদ্দেশ্যে উড্ডয়ন করে। বিমানটি উড্ডয়নের মাত্র ২৩ মিনিটের মধ্যে সাইপ্রাসের এয়ার ট্রাফিক কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগ করতে ব্যর্থ হয়। পরে সেটি রাডার থেকে অদৃশ্য হয়ে যায়।

রাশিয়ার সংবাদ সংস্থা নভোস্তি জানায়, বিমানটির ইঞ্জিনে চলতি সপ্তাহ থেকে ত্রুটি দেখা দিয়েছিল। এদিকে রাশিয়া এবং মিশরকে উদ্ধারকাজে সাহায্য করার আগ্রহ প্রকাশ করেছে ইসরায়েলের সেনাবাহিনী।

উল্লেখ্য, গত বছরের ১৭ জুলাই ২৯৮ জন যাত্রী নিয়ে মালয়েশিয়ার বিমান এমএইচ ১৭ বিধ্বস্ত হয়। ইউক্রেনে বিধ্বস্ত বিমানটির সবাই মারা যায়। এর মধ্যে ১৯৩ জন ডাচ নাগরিক।

Tags: