muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

বাংলাদেশ হয়ে ভারতের পণ্যবাহী যান পরীক্ষামূলকভাবে চলাচল শুরু

bangladesh_india trangit
মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ বাংলাদেশসহ দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) চার দেশের মধ্যে পরীক্ষামূলকভাবে যান চলাচল রোববার শুরু হয়েছে।

এর অংশ হিসেবে আজ ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কোলকাতা থেকে একটি পণ্যবাহী ট্রাক রওনা দিয়েছে। ট্রাকটি বাংলাদেশ হয়ে ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরার রাজধানী আগরতলা যাচ্ছে। খবর বিজনেস স্ট্যান্ডার্ড।

নিজেদের অঞ্চলের মধ্য দিয়ে যান চলাচলের জন্য গত জুনে চুক্তি করে সার্ক জোটের সদস্য বাংলাদেশ, ভূটান, ভারত ও নেপাল। সড়কপথে পণ্য ও যাত্রীবাহী যান চলাচলের চুক্তি অনুযায়ী এই চারটি দেশের মধ্যে তিন ধরনের যানবাহন চলাচল করতে পারবে।

রোববার সকালে কোলকাতা থেকে রওনা হওয়া ট্রাকটি পরিচালনা করছে আন্তর্জা্তিক কুরিয়ার সংস্থা ডি এইচ এল। এতে যে পণ্য আছে তার অর্ধেকের গন্তব্য বাংলাদেশ এবং বাকি অর্ধেক যাবে ত্রিপুরায়।

পণ্যবাহী এ ট্রাকের যাত্রার উদ্বোধন করেন ভারতের কেন্দ্রীয় পরিবহন সচিব বিজয় ছিব্বার। এসময় উপস্থিত ছিলেন কোলকাতায় বাংলাদেশ উপদূতাবাসের কর্মকর্তা মইনুল কবির।

বিজয় ছিব্বার জানান, প্রচলিত পথে কোলকাতা থেকে আগরতলা যেতে হলে ১৫৫০ কিলোমিটার পথ পাড়ি দিতে হবে। তবে চারদেশীয় এই চুক্তি অনুযায়ী, বাংলাদেশের ভেতর দিয়ে যাওয়ার ফলে এই পথের দূরত্ব কমে ৬৪০ কিলোমিটারে নেমে এসেছে।

তিনি বলেন, এই চুক্তির ফলে এসব দেশের জনগণ ব্যাপকভাবে উপকৃত হবে। এ ধরণের সুবিধা ইউরোপে দেখা যায়। আমাদের জনগণ এ ধরণের সুবিধা থেকে বঞ্চিত থাকবে তার কোনো কারণ থাকতে পারে না।

ছিব্বার আরো জানান, পরীক্ষামূলক প্রকল্প শুরু হওয়ায় এ সংক্রান্ত প্রটোকল দ্রুত স্বাক্ষর হবে।

তিনি বলেন, আশা করা হচ্ছে শিলিগুড়িতে শিগগিরই চার দেশের কর্মকর্তারা এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) সঙ্গে প্রটোকল স্বাক্ষর করবেন। এডিবি এই বিবিআইএন প্রকল্পে সাচিবিক দায়িত্ব পালন করছে।

বাংলাদেশ উপদূতাবাসের কর্মকর্তা মইনুল কবির বিবিসি বাংলাকে জানিয়েছেন, চার দেশের মধ্যে চুক্তির আওতাতেই এই যান চলাচল শুরু হলো।

তিনি বলেন, এটা কোন দ্বিপাক্ষিক চুক্তি নয় – সার্কের আওতায় আঞ্চলিক যোগাযোগের এ উদ্যোগে বাংলাদেশ সামিল হয়েছে।

এদিকে আমাদের বেনাপোল সংবাদদাতা জানান, রোববার সন্ধ্যায় ১২৩ কার্টুন পন্য নিয়ে ট্রাকটি বেনাপোল বন্দরে পৌঁছে।

বেনাপোল কাষ্টমসের যুগ্ম কমিশনার মোস্তাফিজুর রহমান কোলকাতা থেকে ট্রাকটি বেনাপোলে এসে পৌছার পর সীমান্তের দু’পারের কাষ্টমস ও বন্দর কর্মকর্তারা একে অপরকে ফুল দিয়ে বরন করে নেন। এসময় ভারতের পেট্টাপোল কাষ্টমস সুপার কার্ত্তিক সরকার, এডিসি সজীত সরকার, বাংলাদেশ-ভারত চেম্বার অব কমার্সের উপ কমিটির চেয়ারম্যান মতিয়ার রহমান,ওয়েল ফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি কার্ত্তিক চক্রবর্তী উপস্তিত ছিলেন।

ট্রাকটিতে ভারতের লহিয়া ইন্ড্রাষ্টির পাঠানো সাত কার্টুন মো্বাইল ফোনের সরজ্ঞাম এবং বাটার ১১৬প্যাকেট জুতা রয়েছে। জুতাগুলো আনলোড করা হবে বেনাপোল বন্দরে।

Tags: