muktijoddhar kantho logo l o a d i n g

তথ্য প্রযুক্তি

বিভিন্ন সমস্যা সমাধানে ফেসবুক কর্তৃপক্ষকে চিঠি দিয়েছে সরকার

facebook office
তথ্য প্রযুক্তি ডেস্কঃ ফেসবুক সংক্রান্ত বিভিন্ন সমস্যা সমাধানে আলোচনার মাধ্যমে চুক্তি করার জন্য ফেসবুক কর্তৃপক্ষকে চিঠি দিয়েছে সরকার। আজ সোমবার সন্ধ্যায় ই-মেইলের মাধ্যমে এ চিঠি পাঠানো হয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

এর আগে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) একাধিকবার ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে বিভিন্ন বিষয়ে সহযোগিতা চাইলেও কোনো সাড়া পাওয়া যায়নি। তাই এবার আনুষ্ঠানিকভাবে আলোচনার জন্য ডাক ও টেলিযোগাযোগ বিভাগ থেকে চিঠি দেওয়া হয়েছে।
তারানা হালিম বলেন, ফেসবুকের সঙ্গে একটা চুক্তি করতে আগ্রহী সরকার। সেই চুক্তিতে কি থাকবে তার একটি খসড়া দাঁড় করাতে তাদের সঙ্গে আলোচনা করা দরকার। তাই আমরা চিঠি দিয়েছি।
তিনি বলেন, আমাদের দেশে ফেসবুকে যেসব অবমাননাকর বিষয় হয় সেগুলো তারা (ফেসবুক কর্তৃপক্ষ) গুরুত্ব দেন না। তাদের দেশে যেটা নারীর প্রতি অবমাননাকর নয়, আমাদের দেশে সেটা নারীর প্রতি অবমাননাকর। এ বিষয়গুলো ব্যাখ্যা করার জন্য আমরা তাদের কাছে সময় চেয়েছি।
আমাদের অভিযোগগুলো তারা আমলে নেন না। অথচ আমাদের দেশে একটি বিশাল বাজার। এখানে তিন কোটি মানুষ ফেসবুক ব্যবহার করেন উল্লেখ করে তারানা হালিম আরও জানান, এ বিশাল বাজারে নারীরা (ভার্চুয়ালি) লাঞ্ছিত হচ্ছেন, অনেক ধরনের নাশকতার ঘটনা ঘটছে। এ বিষয়গুলোতে বিটিআরসির পক্ষ থেকে অনেক কমপ্লেইন করা হয়, কিন্তু তাদের (ফেসবুক কর্তৃপক্ষকে) জানালেও কোনো সাড়া পাওয়া যায় না।

Tags: