muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

পাকিস্তান শত্রু রাষ্ট্রে অবতীর্ণ হয়েছে: তথ্যমন্ত্রী

enu
মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ বাংলাদেশের তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, পাকিস্তানের সাথে কূটনৈতিক সম্পর্ক সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে।

বিবিসিকে তিনি বলেন, পাকিস্তান শত্রু রাষ্ট্রে অবতীর্ণ হয়েছে, সে কারণে পাকিস্তানের সাথে কূটনৈতিক সম্পর্কের বিষয় পুনর্বিবেচনা করা উচিত।

“বিষয়টি নিয়ে সরকার গভীরভাবে আলোচনা করছে…পাকিস্তানের পদক্ষেপ পর্যবেক্ষণ করছে।”

যুদ্ধাপরাধের বিচার ইস্যুতে সম্প্রতি বাংলাদেশের দূতকে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে ১৯৭১সালে গণহত্যার অভিযোগ যে অস্বীকার করেছে।

এ নিয়ে তীব্র প্রতিক্রিয়া হয়েছে বাংলাদেশে।

পাকিস্তানের এই বক্তব্য নিয়ে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ে আজ একটি পর্যালোচনা বৈঠক হয়েছে। বিস্তারিত কিছু জানা যায়নি, তবে বৈঠক সূত্রে জানা গেছে, কিভাবে পাকিস্তানকে জবাব দেওয়া উচিৎ তা নিয়ে বৈঠকে কথাবার্তা হয়েছে।

তবে তথ্যমন্ত্রী তার বক্তব্যে কোনো রাখঢাক রাখেননি।

“অত্যন্ত ঘৃণার সাথে বলতে বাধ্য হচ্ছি, বাংলাদেশের মুক্তিযুদ্ধে পাকিস্তান যে গণহত্যা চালিয়েছিল, বা মানবতাবিরোধী অপরাধে জড়িত ছিল,তার জন্য পাকিস্তান অনুতপ্ত হয়নি। তাদের কোনো পরিবর্তন হয়নি বা তারা বদলায়নি।সে কারণে পাকিস্তানের বক্তব্য আমরা প্রত্যাখ্যান করছি।”

যুদ্ধাপরাধের বিচারের সমালোচনা এবং একাত্তরে যুদ্ধাপরাধের অভিযোগ প্রত্যাখ্যান করে পাকিস্তানের দেওয়া বিবৃতির প্রতিবাদে বাংলাদেশের বিভিন্ন সংগঠন কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার দাবি জানাতে শুরু করেছে।

Tags: