muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্ভাবনী উদ্যোগের কথা মানুষের কাছে পৌঁছাবে তথ্য মন্ত্রণালয়

hasina smile
মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ দেশকে ২০২১ সালের মধ্যে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত মধ্যম আয়ের দেশ হিসেবে গড়তে তথ্য মন্ত্রণালয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্ভাবনী উদ্যোগগুলোতে সকলের অংশগ্রহণ নিশ্চিত করতে এর মর্মবাণী সকলের কাছে পৌঁছে দেয়ার লক্ষে কাজ করবে বলে জানিয়েছেন তথ্য সচিব মরতুজা আহমদ।

শেখ হাসিনার উদ্ভাবনী উদ্যোগ বাস্তবায়নকারী মন্ত্রণালয় ও সংস্থাগুলোর প্রতিনিধিদের সমন্বয়ে বুধবার দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত ‘শেখ হাসিনার উদ্ভাবনী উদ্যোগের ব্র্যান্ডিং ও গণজ্ঞাপন’ বিষয়ক সভায় সভাপতির বক্তৃতায় তথ্য সচিব একথা জানান।
মরতুজা আহমদ বলেন, ‘দেশের মানুষের ভাগ্য পরিবর্তনের চাবিকাঠি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গণমুখী উদ্ভাবনী উদ্যোগের মধ্যে ৮টি ক্ষেত্র বিশেষ গুরুত্ব পেয়েছে। এগুলো বাস্তবায়নের পাশাপাশি প্রচারের মাধ্যমে জনগণকে সম্পৃক্ত করতে সরকারি গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সাথে সাথে এ উদ্যোগে সম্ভাব্য সকল সহযোগিতা দেবে তথ্য মন্ত্রণালয়।’
দেশের মানুষের ভাগ্য পরিবর্তনে বাস্তবায়নাধীন প্রধানমন্ত্রীর গণমুখী উদ্ভাবনী উদ্যোগগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হিসেবে অভিহিত ৮টি ক্ষেত্র হচ্ছে- একটি বাড়ি একটি খামার প্রকল্প, আশ্রয়ন প্রকল্প, ডিজিটাল বাংলাদেশ, শিক্ষা সহায়তা কার্যক্রম, নারীর ক্ষমতায়ন কার্যক্রম, সবার জন্য বিদ্যুৎ, সামাজিক নিরাপত্তা কর্মসূচি এবং কমিউনিটি ক্লিনিক ও শিশু বিকাশ। এ আটটি উদ্যোগকে ‘শেখ হাসিনার বিশেষ উদ্যোগ’ বলে অভিহিত করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়।
‘বিশেষ উদ্যোগ’ সংক্রান্ত কার্যক্রমকে দেশের উন্নয়নের চলমান দলিল বলে অভিহিত করে তথ্য সচিব বলেন, সময়ের প্রযোজনে এর সঙ্গে আরো নতুন নতুন কার্যক্রম সংযোজিত, পরিবর্তন ও পরিবর্ধন করা হবে। এ বিষয়ে প্রত্যাশা ও করণীয় সংক্রান্ত প্রয়োজনীয় পরামর্শ দেয়ার জন্যও সংশ্লিষ্টদের আহ্বান জানান মরতুজা আহমদ।
প্রধান তথ্য অফিসার তছির আহাম্মদ, জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের (নিমকো) মহাপরিচালক এ কে এম শামীম চৌধুরী, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এস এম মাহবুবুল আলম, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক শাহ আলমগীর, গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক কামরুন নাহার, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ লিয়াকত আলী খান, বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক তপন কুমার ঘোষসহ ‘শেখ হাসিনার বিশেষ উদ্যোগ’ বাস্তবায়নকারী সংস্থাগলোর প্রতিনিধি হিসেবে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোঃ মহিউদ্দিন খান, একটি বাড়ি একটি খামার প্রকল্পের প্রকল্প পরিচালক ড. প্রশান্ত কুমার, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব একে এম নেছার উদ্দিন ভূইয়া, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব মোঃ হারুনুর রশিদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক (জিআইইউ) দেবব্রত চক্রবর্তী এবং বিদ্যুৎ বিভাগের উপ-সচিব মোঃ শওকত আলী সভায় অংশ নেন।
অন্যান্যের মধ্যে বিএফডিসির পরিচালক লক্ষণ চন্দ্র দেব নাথ, বাংলাদেশ টেলিভিশনের উপ-মহাপরিচালক (অনুষ্ঠান) সুরথ কুমার সরকার, তথ্য মন্ত্রণালয়ের উপ সচিব মোহাম্মদ আবদুস সোবহান, উপ-প্রধান মোঃ আনছার আলী, এবং তথ্য মন্ত্রণালয়ের সিস্টেম এনালিস্ট মোঃ মাহবুবুল কবীর সিদ্দিকী সভায় উপস্থিত ছিলেন।

Tags: