muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে সৌদি সামরিক জোটে বাংলাদেশ

saudi-bd
মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে সৌদি সামরিক জোটে যোগ দেওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে বাংলাদেশ। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বুধবার রিয়াদে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবেইরের সঙ্গে বৈঠককালে এ প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

বৃহস্পতিবার সৌদি সংবাদমাধ্যম আরব নিউজ এ তথ্য জানিয়েছে।

বৈঠক শেষে এক বিবৃতিতে বলা হয়, দুই পররাষ্ট্রমন্ত্রী দ্বিপক্ষীয় সম্পর্ক পর্যালোচনা করেছেন। এ ছাড়া জাতিসংঘ, ওআইসি ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থাসহ আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেছেন।

সম্প্রতি ইরানের রাজধানী তেহরানে সৌদি দূতাবাস ও মাশাদে কনস্যুলেট ভবনে হামলার নিন্দা জানান পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ। তিনি বলেন, ‘এ ধরনের কর্মকাণ্ড কূটনৈতিক সম্পর্কের বিষয়ে ভিয়েনা কনভেনশনের ‘পুরোপুরি লঙ্ঘন’। আন্তর্জাতিক আইন ও নিজস্ব বিচারব্যবস্থা অনুযায়ী কূটনৈতিক ও কনস্যুলার মিশনের প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করা সংশ্লিষ্ট দেশেরই দায়িত্ব।

সৌদি পররাষ্ট্রমন্ত্রীর আমন্ত্রণে দুদিনের রাষ্ট্রীয় সফরে বর্তমানে সৌদি আরবে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী । বৈঠকে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ, সৌদি মিশনের উপপ্রধান নজরুল ইসলাম, জেদ্দাহর কনস্যাল জেনারেল শহিদুল করিম ও পররাষ্ট্রমন্ত্রীর কার্যালয়ের পরিচালক আসিফ রহমান উপস্থিত ছিলেন।

বৈঠকে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আল জুবেইর দুই দেশের অর্থনৈতিক উন্নয়নে সৌদি আরবে বসবাসরত বাংলাদেশিরা ভূমিকা রাখছে বলে জানান। চিকিৎসক ও নার্সসহ সৌদি আরবে আরো বেশি সংখ্যক দক্ষ ও আধাদক্ষ বাংলাদেশি কর্মী নিয়োগে সহযোগিতার বিষয়ে রাজি হন তিনি। ভবিষ্যতে স্বাস্থ্য খাতে বাংলাদেশি পেশাজীবীদের নিয়োগের ক্ষেত্রে বাংলাদেশে মেডিক্যাল ডিগ্রি ও অন্যান্য সুবিধা পরিদর্শনের জন্য সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি প্রতিনিধিদলের বাংলাদেশ সফরের বিষয়েও দুই পররাষ্ট্রমন্ত্রী ঐকমত্যে পৌঁছান।

বাংলাদেশ সরকারের অনুরোধের পরিপ্রেক্ষিতে পররাষ্ট্রমন্ত্রী আল জুবেইর বাংলাদেশি ব্যবসায়ীদের বিজনেস ভিসা দেওয়ার বিষয়ে সৌদি দূতাবাসকে পরামর্শ দিতে বলেন। এ ছাড়া বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে সৌদি আরবে বাংলাদেশি বাণিজ্যিক ব্যাংক চালুর বিষয়েও দুই পররাষ্ট্রমন্ত্রী ঐকমত্যে পৌঁছান।

বৈঠকে সৌদি বাদশাহ সালমানের প্রতি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভেচ্ছা বার্তা পৌঁছে দেন পররাষ্ট্রমন্ত্রী। এ সময় তিনি জানান, আগামী মার্চ ও মে মাসের মাঝামাঝি সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি আরব সফর করতে পারেন। জবাবে সৌদি পররাষ্ট্রমন্ত্রী জানান, অনেক বছর ধরেই ভ্রাতৃপ্রতিম দুই দেশের মধ্যে চমৎকার সম্পর্ক বিরাজমান। বাদশাহ সালমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভ্যর্থনা জানাতে পারলে আনন্দিত বোধ করবেন। বৈঠকে জানানো হয়, প্রধানমন্ত্রীর সফরকালে বিনিয়োগ, শিক্ষা, সংস্কৃতি ও কৃষিক্ষেত্রে সহযোগিতা চুক্তি স্বাক্ষর করা হবে। তার আগেই এসব বিষয় সংশ্লিষ্ট নথিপত্র নিয়ে কাজ করতে রাজি হন দুই পররাষ্ট্রমন্ত্রী। প্রধানমন্ত্রীর সফরকালে দুই দেশ যাতে বিদেশি পরামর্শ কার্যালয়ের (এফওসি) বিষয়ে একটি প্রস্তাবে স্বাক্ষর করতে পারে, সে বিষয়ে ঐকমত্য ব্যক্ত করা হয়।

Tags: