muktijoddhar kantho logo l o a d i n g

তথ্য প্রযুক্তি

বিনামূল্যে গ্রাহকদের অতিরিক্ত ২ জিবি জায়গা দিচ্ছে গুগল

‘সেফার ইন্টারনেট ডে’ উপলক্ষে গুগল তাদের ক্লাউড স্টোরেজ সেবা গুগল ড্রাইভে অতিরিক্ত ২ জিবি জায়গা বিনামূল্যে গ্রাহকদের দিচ্ছে। তথ্যপ্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল তাদের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

২ গিগাবাইটের এই স্টোরেজ সুবিধা পাওয়ার জন্য অবশ্য গ্রাহককে একটি ছোট্ট কাজ করতে হবে। গ্রাহকদের গুগলের ‘সিকিউরিটি চেকআপ’ নামে একটি নিরাপত্তা চেকিংয়ে অংশ নিতে হবে।
এই চেকআপের মাধ্যমে তাঁরা তাদের পাসওয়ার্ড ও ফোন নম্বর নিশ্চিত করা বা পরিবর্তন করার মতো সুযোগ পাবেন। একই সঙ্গে কয়টি ডিভাইস থেকে গুগল অ্যাকাউন্টে লগ-ইন করা আছে, তা দেখতে পাবেন।

এখান থেকেই তাঁরা ঝুঁকিপূর্ণ কিংবা কম বিশ্বাসযোগ্য ডিভাইস থেকে লগ আউট করে নিতে পারবেন। তা ছাড়া নিজের অ্যানড্রয়েডচালিত স্মার্টফোন কিংবা ট্যাবে ইনস্টল করা বিভিন্ন ‘অ্যাপ পারমিশন’ পরিবর্তন-পরিবর্ধন করতে পারবেন। আর এই কাজে মাত্র কয়েক মিনিটের বেশি খরচ হবে না।

গুগল ড্রাইভ ব্যক্তিগত অ্যাকাউন্টের জন্য তার গ্রাহকদের ১৫ জিবি স্টোরেজ বিনামূল্যে প্রদান করে। তবে স্কুল কিংবা প্রাতিষ্ঠানিক অ্যাকাউন্টের জন্য সেটি ৩০ জিবি। তাই অতিরিক্ত দুই গিগাবাইট সেদিক বিবেচনায় খুব বেশি না হলেও অনেক গ্রাহকের জন্যই বেশ উপকারী হবে।

একই সঙ্গে গুগল এই অফারের মাধ্যমে তাদের গ্রাহকদের অনলাইন নিরাপত্তার ব্যাপারে সচেতন থাকার পরামর্শও দিচ্ছে।

অন্যদিকে, গুগল তাদের ই-মেইল সার্ভিস জি-মেইলের নিরাপত্তাও জোরদার করেছে। যেসব ই-মেইল টিএলএস (ট্রান্সপোর্ট লেয়ার সিকিউরিটি) দ্বারা নিরাপদ হিসেবে বিবেচিত হবে না, গুগল তাদের আলাদা করে চিহ্নিত করে রাখবে।

টিএলএস ব্যবস্থার মাধ্যমে নিশ্চিত হওয়া যাবে, কোনো মেইল প্রেরক এবং প্রাপক ছাড়া অন্য কেউ দেখেছে কি না।

তবে গুগল ড্রাইভের বিনামূল্যে ২ জিবি পাওয়ার সুবিধা কিন্তু সীমিত সময়ের জন্য। আজই শেষ হচ্ছে এই অফার।

মুক্তিযোদ্ধার কন্ট ডটকম/15-02-2016/মইনুল হোসেন

Tags: