muktijoddhar kantho logo l o a d i n g

আইন আদালত

কিবরিয়া হত্যা মামলায় মেয়র আরিফুল কারাগারে

মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ- জামিনের মেয়াদ শেষে সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া হত্যা মামলায় সিলেট সিটি করপোরেশনের বরখাস্ত মেয়র আরিফুল হক চৌধুরীকে কারাগারে পাঠানো হয়েছে। আজ সোমবার দুপুরে সিলেট দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মকবুল আহসান এ আদেশ দেন বলে ওই আদালতের পিপি কিশোর কুমার কর জানান।

পিপি বলেন, মায়ের অসুস্থতার কারণে উচ্চ আদালতের নির্দেশে ১৫ দিনের জামিনে ছিলেন আরিফুল। সোমবার ১৪ দিনের মাথায় তিনি নিম্ন আদালতে আত্মসমর্পণ করে নিজের অসুস্থতার কারণ দেখিয়ে ২৮ এপ্রিল পর্যন্ত জামিন আবেদন করেন।

শুনানি শেষে আদালত জামিন নাকচ করে বলে জানান কিশোর। এর আগে গত ২২ মার্চ কিবরিয়া হত্যা মামলায় মায়ের অসুস্থতার কারণে উচ্চ আদালত থেকে ১৫ দিনের জামিন পান আরিফুল। পরে ২৭ মার্চ বিস্ফোরক মামলায়ও হবিগঞ্জ জেলা ও দায়রা জজ আদালত থেকে মেয়র ১৫ দিনের জামিনে ছিলেন বলে জানান তিনি।

২০০৫ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জের বৈদ্যের বাজারে জনসভায় গ্রেনেড হামলায় আওয়ামী লীগ নেতা শাহ এ এম এস কিবরিয়াসহ পাঁচজন নিহত হন। এ ঘটনায় হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল মজিদ খান ওই রাতেই হত্যা ও বিস্ফোরক আইনে দুটি মামলা দায়ের করেন।

তিন দফা তদন্তের পর ২০১৪ সালের ২১ ডিসেম্বর আরিফুল, হবিগঞ্জ পৌরসভার বরখাস্ত মেয়র গউছ এবং সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীসহ ১১ জনের বিরুদ্ধে সম্পূরক অভিযোগপত্র দেয়। এ মামলায় ২০১৪ সালের ৩০ ডিসেম্বর আরিফুল আদালতে আত্মসমর্পণ করে জামিন চাইলে তাকে কারাগারে পাঠানো হয়। কিবরিয়া হত্যা মামলায় অভিযোগপত্রভুক্ত আসামি হওয়ায় ২০১৫ সালের ৭ জানুয়ারি তাকে মেয়রের পদ থেকে সাময়িক বরাখাস্ত করা হয়।

মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকম/11-04-2016/মইনুল হোসেন

Tags: