muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

‘ভারত-যুক্তরাষ্ট্রের সম্পর্ক থাকবে সবসময় সাগর থেকে আকাশ পর্যন্ত বিস্তৃত

মুক্তিযোদ্ধারকণ্ঠ ডেস্কঃ যুক্তরাষ্ট্রের কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ ভাষণে তিনি বলেছেন, ভারত-যুক্তরাষ্ট্রের সম্পর্ক মহাসগার থেকে মহাকাশ বিস্তৃত হয়েছে।

বুধবার দেওয়া এ ভাষণে ভারত ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক আরো জোরদারের ওপর গুরুত্ব দিয়েছেন তিনি। বৈশ্বিক উন্নয়নে সবক্ষেত্রে দুই দেশের পারস্পরিক সহযোগিতার ওপর গুরুত্ব দেন মোদি।

মার্কিন কংগ্রেসে ভাষণ দেওয়া অন্য যেকোনো দেশের জন্য যুক্তরাষ্ট্রের কাছ থেকে সর্বোচ্চ সম্মান পাওয়া। এক সময় যে মোদি যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ ছিলেন, সেই মোদি তাদের কাছ থেকে বিরল এ সম্মান পেলেন।

কংগ্রেসে ভাষণ দেওয়ার বিষয়ে মোদি বলেন, আমাকে সুযোগ দিয়ে আপনারা বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ এবং এর ১২০ কোটি জনগণকে সম্মানিত করেছেন।

কংগ্রেসের ভাষণে মোদি ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের মৌলিক সাদৃশ্যগুলো তুলে ধরে বলেন, ‘আমার সরকারের কাছে আমাদের সংবিধানই পবিত্র গ্রন্থ।’ ভারতের সংবিধান গণতন্ত্র, বৈষম্যহীন দেশ পরিচালনার ভিত্তি।

মোদি তার ভাষণে বলেন, ‘বিশ্বের অন্য দেশগুলোতে গণতন্ত্র চর্চায় যুক্তরাষ্ট্র ও মার্কিন কংগ্রেস গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে।’ ভারতের গণতন্ত্রিক যাত্রায় পাশে থাকার জন্য মার্কিন কংগ্রেসকে তিনি ধন্যবাদ জানান।

‘সদ্য স্বাধীন ভারতকে নিয়ে সে সময় অনেকে সন্দেহ প্রকাশ করেছিলেন। কিন্তু আমাদের জাতির প্রতিষ্ঠাতারা একটি আধুনিক ভারতের জন্ম দিয়েছেন। স্বাধীনতা, গণতন্ত্র ও সমান অধিকার আমাদের পথ চলার ভিত্তি।’

মুম্বাই হামলা ইস্যুতে ভারতের পাশে থাকায় যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানান মোদি। তিনি দুই দেশের গণতান্ত্রিক সম্পর্কে আরো উন্নত করতে কাজ করে যাওয়া আহ্বান জানান।

সন্ত্রাসবাদকে বৈশ্বিক সমস্যা হিসেবে উল্লেখ করেন মোদি। তবে একটি বিষয়ে তিনি বিশেষ গুরুত্ব বলেছেন, সন্ত্রাসের লালন-পালন হচ্ছে ভারতের প্রতিবেশীর মাধ্যমে। সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে সবাইকে স্পষ্টভাসী হওয়ার আহ্বান জানান তিনি।

বুধবার যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী নেতাদের সঙ্গে বৈঠক করেন মোদি। কংগ্রেসে ভাষণ দেওয়ার পরপ্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তার। মোদি ক্ষমতায় আসার পর এবার নিয়ে চার বার ওবামার সঙ্গে বৈঠক করতে চলেছেন।

 

মোক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/ ০৮-০৬-২০১৬ ইং/মো: হাছিবুর রহমান

Tags: