muktijoddhar kantho logo l o a d i n g

অর্থনীতি

সপ্তাহে পুঁজিবাজারে লেনদেন ৪৬০০ কোটি টাকা

দেশের পুঁজিবাজারে যেন সুবাতাস বইতে শুরু করেছে। মূল্য সূচকের সঙ্গে ধারাবাহিকভাবে বাড়ছে লেনদেন। একই সঙ্গে বাড়ছে লেনদেন হওয়া বেশিরবাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর। পাশপাশি বেড়েছে সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ও বাজার মূলধন। সপ্তাহজুড়ে দুই স্টক এক্সচেঞ্জে টাকার অংকে লেনদেন ছাড়িয়েছে ৪ হাজার ৬০০ কোটি টাকা। যা চলতি বছরের সাপ্তাহিক হিসেবে সর্বোচ্চ লেনদেন।

সাপ্তাহিক বাজার পর্যালোচনায় দেখা যায়, গত সপ্তাহে পাঁচ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন হয়েছে ৪ হাজার ৩৫০ কোটি টাকা। আপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ২৬১ কোটি টাকা। সব মিলিয়ে দুই স্টক এক্সচেঞ্জে লেনদেন হয়েছে ৪ হাজার ৬১১ কোটি টাকা।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গেল সপ্তাহে প্রথম কার্যদিবস রোববার (৪ ডিসেম্বর) লেনদেন শুরুতে ডিএসইর বাজার মূলধন ছিল ৩ লাখ ৩৪ হাজার ১৪৮ কোটি টাকা এবং শেষ কার্যদিবসে বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) লেনদেন শেষে বাজার মূলধন বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৩৬ হাজার ৬৮৬ কোটি টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ২ হাজার ৫৩৮ কোটি টাকা বা দশমিক ৭৬ শতাংশ।

এদিকে ডিএসইতে গত সপ্তাহে লেনদেন হয়েছে ৪ হাজার ৩৫০ কোটি ৬২ লাখ টাকা। যা আগের সপ্তাহের চেয়ে ৭৫০ কোটি বা ২০ দশমিক ৮৩ শতাংশ বেশি। আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল ৩ হাজার ৬০০ কোটি ৫০ লাখ।

গত সপ্তাহে ডিএসইতে গড়ে প্রতিদিন লেনদেন হয়েছে ৮৭০ কোটি ১২ লাখ টাকা। যা তার আগের সপ্তাহে চেয়ে ২০ দশমিক ৮৩ শতাংশ বেশি। আগে সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল ৭২০ কোটি ১০ লাখ টাকা।

গত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের সপ্তাহের চেয়ে ৬৯ পয়েন্ট বেড়ে চার হাজার ৮৯২ পয়েন্টে অবস্থান করছে এবং শরীয়া সূচক ডিএসইএস ১১ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৬১ পয়েন্ট এবং ডিএস ৩০ সূচক ৭ পয়েন্টে বেড়ে ১ হাজার ৭৯৫ পয়েন্টে অবস্থান করছে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৮২টির, কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির আর লেনদেন হয়নি ৩টি কোম্পানির শেয়ার।

সপ্তাহের ব্যবধানে সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) দশমিক ৭৫ শতাংশ বেড়ে ১৪ দশমিক ৭০ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে গত সপ্তাহে দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সিএএসপিআই সূচক বেড়েছে ১ দশমিক ৫৫ শতাংশ। সিএসই৩০ সূচক বেড়েছে ১ দশমিক ২১ শতাংশ, সার্বিক সূচক সিএসসিএক্স বেড়েছে ১ দশমিক ৪২ শতাংশ, সিএসই৫০ সূচক বেড়েছে ১ দশমিক ১৫ শতাংশ এবং সিএসআই সূচক বেড়েছে ১ দশমিক ৪৬ শতাংশ।

সিএসইতে গড়ে মোট লেনদেন হয়েছে ২৮০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৭৫টির, কমেছে ৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির। গত সপ্তাহে সিএসইতে টাকার অংকে মোট লেনদেন হয়েছে ২৬১ কোটি ৩৩ লাখ টাকা।

 

 

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/ ০৯- ১২-২০১৬ ইং / মো: হাছিব

Tags: