muktijoddhar kantho logo l o a d i n g

রাজনীতি

জাতীয় নির্বাচন সংশ্লিষ্ট কর্মকাণ্ড পর্যবেক্ষণের লক্ষ্যে আ.লীগ নির্বাচনী কার্যালয়ে জয়-পুতুল-ববির কক্ষ হচ্ছে

মুক্তিযোদ্ধার কন্ঠ রিপোর্ট: 

একাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রস্তুতি জোরালোভাবে নেওয়া শুরু করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। জাতীয় নির্বাচন সংশ্লিষ্ট কর্মকাণ্ড পর্যবেক্ষণ ও সমন্বয়ের লক্ষ্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের তিন দৌহিত্র-দৌহিত্রীর জন্য দলের নির্বাচনী কর্মকাণ্ড পরিচালনার নতুন কার্যালয়ে পৃথক কক্ষ বরাদ্দ করা হচ্ছে।

এই তিনজন হলেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার দুই সন্তান সজীব ওয়াজেদ জয় ও সায়মা ওয়াজেদ পুতুল এবং শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার ছেলে রেজোয়ান সিদ্দিকী ববি। দলীয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় সংলগ্ন এই ভবনটি গত বছর বঙ্গবন্ধু ট্রাস্টের নামে কেনা হয়। দলীয় সূত্র জানায়, বঙ্গবন্ধু ট্রাস্ট ভবন থেকেই একাদশ জাতীয় নির্বাচন সংশ্লিষ্ট সকল কর্মকাণ্ড পরিচালনা করা হবে। বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে অবস্থিত আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ের ভবনটি পূর্ণাঙ্গ না হওয়া পর্যন্ত দলের নির্বাচনী সংশ্লিষ্ট সকল কাজ এই কার্যালয় থেকে পরিচালনা করার সিদ্ধান্ত নেয় আওয়ামী লীগ।

গত ৪ এপ্রিল আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ দলের নেতারা এই কার্যালয়টিতে কর্মকাণ্ডের উদ্বোধন করেন। এ ব্যাপারে সাংবাদিকদের সামনে ওবায়দুল কাদের বলেন, ‘আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে নির্বাচনী কর্মকাণ্ড এই কার্যালয় থেকে পরিচালিত হবে। আমরা আনুষ্ঠানিকভাবে এই কার্যালয়ে কর্মকাণ্ড শুরু করলাম। কার্যালয়টি সম্পূর্ণভাবে এখনো প্রস্তুত না হলেও আমরা আপাতত কর্মকাণ্ড  শুরু করেছি। এ কার্যালয়ে শুধু আগামী জাতীয় নির্বাচন সংশ্লিষ্ট সব ধরনের কর্মকাণ্ড নিরিবিলি পরিবেশে পরিচালনা করা হবে। আর দলের সব রাজনৈতিক কর্মকাণ্ড আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয় থেকেই পরিচালনা করা হবে।

বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়টি সম্পূর্ণভাবে তৈরি হয়ে গেলে ওই কার্যালয় থেকেই দলের সব কর্মকাণ্ড পরিচালনা করা হবে। এর আগে গত ১৪ জানুয়ারি শেখ হাসিনা বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের নামে কেনা ভবনটি পরিদর্শন করেন।

আওয়ামী লীগের নির্বাচনী কার্যালয়ে সভাপতি-সাধারণ সম্পাদক, যুগ্ম সাধারণ সম্পাদক, সাংগঠনিক সম্পাদক, সম্পাদকমণ্ডলীর সদস্য, কার্যনির্বাহী সদস্য, নির্বাচনী কর্মকাণ্ড সংশ্লিষ্টদের জন্য পৃথক পৃথক কক্ষ বরাদ্দ করা হয়েছে। ভবনটি এখনো নির্বাচনী সংশ্লিষ্ট বিভিন্ন কর্মকাণ্ড পরিচালনার জন্য পুরোপুরি প্রস্তুত না হলেও আগামী ঈদুল ফিতরের আগেই সকল প্রস্তুত সম্পন্ন হবে জানিয়েছেন দায়িত্ব সংশ্লিষ্টরা।

এছাড়াও সুধাসদনে অবস্থিত আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) এই ভবনটির চতুর্থ তলায় স্থানান্তর করা হবে। সুধাসদন ভবনটি মেরামত ও সংস্কার কাজের কারণে বঙ্গবন্ধু ট্রাস্ট ভবনের চতুর্থ তলায় সিআরআই’র জন্য জায়গা বরাদ্দ করার ব্যাপারেও পরিকল্পনা রয়েছে বলে সিআরআই সংশ্লিষ্টরা নিশ্চিত করেন।

আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ গত বৃহস্পতিবার দুপুরে ভবনটি পরির্দশন করেন। তিনি দ্রুত এর কাজ শেষ করার তাগাদা দেন। এছাড়া আগামী রোববার সকালে ১০টায় ওবায়দুল কাদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংশ্লিষ্টদের নিয়ে মতবিনিময় করবেন। বৈঠকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক উপস্থিত থাকবেন। এই বৈঠকে আওয়ামী লীগের নির্বাচনী কার্যালয়ে ইন্টারনেটসহ প্রযুক্তিগত বিভিন্ন বিষয়ে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের পলকের সাথে আলোচনা করে সিদ্ধান্ত গ্রহণ করবেন। এছাড়াও আওয়ামী লীগের তথ্য ভাণ্ডার করা নিয়ে করণীয় বিষয়েও আলোচনা হবে বলে দলীয় সংশ্লিষ্টরা জানান।

এ ব্যাপারে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপের সাথে যোগাযোগ করা হলে তিনি কোন মন্তব্য করতে রাজি হননি।

Tags: