muktijoddhar kantho logo l o a d i n g

কিশোরগঞ্জ সদর

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) কিশোরগঞ্জ আঞ্চলিক কমিটি গঠিত

মুক্তিযোদ্ধার কন্ঠ রিপোর্টঃ 

গত ০৬ মে, ২০১৭ইং বিকেল ৩টায় বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) উদ্যোগে কিশোরগঞ্জ অঞ্চলের সার্বিক পরিবেশ পরিস্থিতি ও করণীয় বিষয়ে একক বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কিশোরগঞ্জ পাবলিক লাইব্রেরী মিলনায়তনে অনুষ্ঠিত এ সভায় শিক্ষার্থী, সাংবাদিক, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধি ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। সভার শেষ পর্যায়ে সার্বিক পরিবেশ রক্ষার শপথ নিয়ে বাপা কিশোরগঞ্জ আঞ্চলিক কমিটি গঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা’র) বর্তমান সাধারণ সম্পাদক ডাঃ আব্দুল মতিন, সাবেক সাধারণ সম্পাদক মুহিদুল হক খান এবং যুগ্ম সম্পাদক বিধান চন্দ্র পাল।

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন, পরিবেশ রক্ষা মঞ্চ (পরম) এর সভাপতি অধ্যক্ষ শরীফ সাদী। মূল প্রবন্ধে উপস্থিত সকলের আলোচনায় কিশোরগঞ্জ অঞ্চলের সার্বিক পরিবেশের যে সকল ইস্যুসমূহ উঠে আসে সেগুলো নিম্নরূপ: হাওর-বাওর রক্ষা; নরসুন্দা-ধলেশ্বরী, ধনু, ঘোড়াউত্রা, ফুলেশ্বরী ও আঁড়িয়াল খাঁ নদী রক্ষা, কিশোরগঞ্জের ঐতিহ্য প্রামাণিক পুকুর রক্ষা, সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের মাঠ রক্ষা, ঐতিহাসিক রথখোলা ময়দান রক্ষা, ঈশাখাঁর স্মৃতি বিজড়িত জঙ্গলবাড়ী ও এগারসিন্দুর রক্ষা, চন্দ্রাবতীর স্মৃতি রক্ষা, ঐতিহাসিক শোলাকিয়া ময়দানের পরিসর বৃদ্ধি, দিল্লির আখড়া সংস্কার, শিশু সাহিত্যিক সুকুমার রায়ের স্মৃতি রক্ষা, দেবব্রত বিশ্বাসের স্মৃতি রক্ষা, যান-জট সমস্যা নিরসন, অপরিকল্পিতভাবে বাড়ি-ঘর নির্মাণ বন্ধ করা, অপরিকল্পিতভাবে ইট ভাটা নির্মাণ বন্ধ করা ইত্যাদি।

কিশোরগঞ্জ আঞ্চলিক কমিটিতে সর্বসম্মতিক্রমে রবীন্দ্রনাথ চৌধুরীকে সভাপতি করে উপস্থিত সকলের মধ্যে থেকে ৪৫ সদস্য বিশিষ্ট একটি পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়। আগামী ১৪ মে এই কমিটির একটি সভা আহ্বান করা হয়। সেই সভাতে কমিটির অন্যান্য দায়িত্বসমূহ বণ্টন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। তবে এ কমিটিতে সদস্য বিলুপ্তি কিংবা নতুন সদস্য যুক্ত করার বিধানও রাখা হয়।

দায়িত্ব গ্রহণকৃত নতুন এই কমিটিতে সহসভাপতি হিসেবে রয়েছেন ডাঃ দীন মোহাম্মদ এবং অধ্যক্ষ শরীফ সাদী। সাধারণ সম্পাদক হলেন প্রভাষক সাইফুল ইসলাম জুয়েল। কমিটির অন্যান্য সদস্যরা হলেন: বাঁধন রায়, প্রদীপ কুমার সরকার, চামেলী বেগম, মোহাম্মদ রফিকুল ইসলাম, প্রণব সরকার, মোঃ শফিক কবির, শফিকুল ইসলাম, প্রভাষক হুমায়ুন কবীর, রবীন্দ্র সরকার, এ্যাড. হামিদা বেগম, আতিয়া হোসেন, প্রভাষক ফজলুল করিম, প্রভাষক শহিদুল ইসলাম রুবেল, আকাশ বাবু, হাবিবুর রহমান, আফরোজা আক্তার, নয়ন কুমার দত্ত রায়, বিল্লাল উদ্দিন আহমেদ, রাজীব রায় চৌধুরী, সুজন সরকার, ফারুকুজ্জামান, বিলকিছ বেগম, প্রফেসর মনোরঞ্জন তালুকদার, মোঃ ফিরোজ উদ্দিন ভুঁইয়া, পলাশ পাল, আবদুল্লাহ আল মামুন, এ্যাড. আশরাফুদ্দিন দুলাল, মাছুমা আক্তার, শিক্ষক হুমায়ুন কবির, কবিরুল ইসলাম, নজরুল ইসলাম, সাত্তার স্যার, দীন ইসলাম, আঃ সামাদ, শাহীন আলম, ইসলাম উদ্দীন, প্রভাষক শহীদুল ইসলাম ভুঁঞা, ফরিদ মিয়া, মাহবুবুল আলম, নজরুল ইসলাম, আলমগীর হোসেন এবং লুৎফুন্নেছা।

নবগঠিত কমিটির সভাপতি সবাইকে সাথে নিয়ে ও সহযোগিতায় পরিবেশ সুরক্ষার জন্য কাজ করে যাবার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

 

মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকম/১০-০৫-২০১৭ইং/ অর্থ 

Tags: