muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

সুন্দরবনে অগ্নিকাণ্ড

বাগেরহাট: বাগেরহাটের পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের নাংলীর মাদ্রাসাছিলা এলাকার বনে অগ্নিকাণ্ড ঘটেছে।
শুক্রবার বেলা ১১টার দিকে লাগা আগুন দাবদাহের কারণে দ্রুত ছড়িয়ে পড়ছে বনের চারদিকে। আগুন লাগার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে স্থানীয় প্রশাসন, বন বিভাগ, এলাকাবাসী ও ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট। তবে সন্ধ্যা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আসেনি বলে জানিয়েছেন ধানসাগর স্টেশন অফিসার মো. হুমায়ুন কবির। দাউ-দাউ করে জ্বলছে বনের বিভিন্ন প্রজাতির গাছ।

বাগেরহাটের পূর্ব সুন্দরবনের চাদঁপাই রেঞ্জের ধানসাগর স্টেশন অফিসার মো. হুমায়ুন কবির জানান, ধানসাগর স্টেশনের নাংলী ক্যাম্পের ‘মাদ্রাসাছিলা’ এলাকায় সকালে আগুন লাগে। দুপুর পর্যন্ত সুন্দরবনের অনেক জায়গা নিয়ে আগুন দেখা যাচ্ছে। আগুন নিয়ন্ত্রণের জন্য চারপাশে ‘ফায়ার লাইন’ কাটা হয়েছে।

সুন্দরবন বিভাগের সিএফ মো. আমীর হোসাইন চৌধুরী বলেন, বাগেরহাট, শরণখোলা ও মোড়েলগঞ্জের ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট আগুন নেভানোর জন্য চেষ্টা চালাচ্ছে। এ ছাড়া স্থানীয় শতাধিক লোকজন আগুন নেভানোর কাজে বন বিভাগ ও ফায়ার সার্ভিস সদস্যদের সহায়তা করছেন। আনুমানিক দুই একর বনভূমি পুড়ে গেছে। এখন শুধু ধোয়া দেখা যাচ্ছে।

চাঁদপাই রেঞ্জ কর্মকর্তা মো. মেহেদীজ্জামান বলেন, আগুন নিয়ন্ত্রণের চেষ্টা অব্যাহত রয়েছে। তবে কীভাবে আগুন লেগেছে কিংবা নাশকতা কি না- সেই বিষয়ে কিছু বলেননি তিনি। শুধু বলেছেন, মূল ঘটনা ও রহস্য উদঘাটনের চেষ্টা চালানো হচ্ছে।

তিনি বলেন, আগুন নিয়ন্ত্রণে আসামাত্র ঊর্ধ্বতন কর্তৃপক্ষ তদন্ত কমিটি গঠন করবে। তদন্ত কমিটিই খুঁজে বের করবে কীভাবে আগুনের সূত্রপাত।

এর আগে গত বছরের ২৮ মার্চ থেকে শুরু করে এক মাসে চার দফায় নাংলী ক্যাম্পের বিভিন্ন এলাকার অগ্নিকাণ্ড নাশকামূলকভাবে ছিল বলে একাধিক তদন্ত কমিটি জানায়। সেই মামলায় কয়েকজনকে আটক করা হয়েছিল।

Tags: