muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

শেষ প্রস্তুতি ম্যাচে ভারতের কাছে বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টঃ চ্যাম্পিয়নস ট্রফির মূল পর্ব শুরুর আগে দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচে ভারতের কাছে বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। ভারতের দেওয়া ৩২৫ রান তাড়া করতে নেমে ২২ রানেই ৬ উইকেট হারানো বাংলাদেশ অলআউট হয়েছে মাত্র ৮৪ রানে। আর ম্যাচ হেরেছে ২৪০ রানে।
সংক্ষিপ্ত স্কোর:
ভারত: ৫০ ওভারে ৩২৪/৭

বাংলাদেশ: ২৩.৫ ওভারে ৮৪

ফল: ভারত ২৪০ রানে জয়ী।

বড় হারে প্রস্তুতি শেষ: ২২ রানে ৬ উইকেট হারিয়ে ম্যাচ থেকেই ছিটকে পড়েছিল বাংলাদেশ। এরপর সপ্তম ও অষ্টম উইকেটে ২৫ ও ৩০ রানের দুটি জুটি কেবল পরাজয়ের ব্যবধানই কমাতে পারে।

অষ্টম ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে সর্বোচ্চ ২৪ রান করেন মেহেদী হাসান মিরাজ। ১৮ রান আসে সানজামুল ইসলামের ব্যাট থেকে। এ ছাড়া দুই অঙ্ক ছুঁয়েছেন কেবল মুশফিকুর রহিম (১৩)।

ভারতের ভুবনেশ্বর কুমার ও উমেশ যাদব নেন ৩টি করে উইকেট। মোহাম্মদ শামি, জাসপ্রীত বুমরাহ, হার্দিক পান্ডিয়া ও রবিচন্দ্রন অশ্বিনের ঝুলিতে জমা পড়ে একটি করে উইকেট।

আগামী ১ জুন এজবাস্টনে চ্যাম্পিয়নস ট্রফির উদ্বোধনী ম্যাচে ‘এ’ গ্রুপে ইংল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। একই মাঠে ৪ জুন ‘বি’ গ্রুপে ভারতের প্রথম ম্যাচ চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের সঙ্গে।

টিকলেন না মোসাদ্দেকও: সতীর্থদের আসা-যাওয়ার মাঝে উইকেটে টিকতে পারলেন না মোসাদ্দেক হোসেনও। উমেশ যাদবের গুড লেংথ বলে উইকেটকিপার দিনেশ কার্তিককে ক্যাচ দিয়ে ডাক মেরেছেন তরুণ ব্যাটসম্যান। ২২ রানেই ৬ উইকেট হারিয়ে তখন ভীষণ বিপদে বাংলাদেশ।

আবার জোড়া ধাক্কা, বিপদে বাংলাদেশ: ইনিংসের চতুর্থ ওভারে উমেশ যাদবের পাঁচ বলের মধ্যে ফিরেছিলেন সৌম্য ও সাব্বির। সপ্তম ওভারে ভুবনেশ্বর কুমারের তিন বলের মধ্যে ফিরলেন সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ।

ডানহাতি পেসারের বাউন্সার পুল করতে গিয়ে স্কয়ার লেগে রোহিত শর্মাকে ক্যাচ দিয়েছেন সাকিব (৭)। উইকেটকিপার দিনেশ কার্তিকের দারুণ এক ক্যাচে ফিরেছেন মাহমুদউল্লাহ। ২১ রানেই ৫ উইকেট হারিয়ে তখন বিপদে বাংলাদেশ।

দলকে চাপে ফেললেন ইমরুল: আগের ওভারেই পাঁচ বলের মধ্যে ফিরে গেছেন সৌম্য সরকার ও সব্বির রহমান। পরের ওভারে আউট হয়ে দলকে চাপে ফেললেন ইমরুল কায়েস (৭)। ভুবনেশ্বর কুমারের শর্ট বল পুল করতে গিয়ে মিড অনে উমেশ যাদবকে ক্যাচ দিয়েছেন বাঁহাতি ব্যাটসম্যান। তখন ১১ রানেই ৩ উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ।

জোড়া ধাক্কায় শুরু বাংলাদেশের: পাকিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে সেঞ্চুরি করা তামিম ইকবালকে আজ দেওয়া হয়েছে বিশ্রাম। ভারতের বিপক্ষে তামিমের অনুপস্থিতিতে বড় লক্ষ্য তাড়ায় বাংলাদেশের শুরুটা মোটেই ভালো হয়নি।

চতুর্থ ওভারে উমেশ যাদবের পাঁচ বলের মধ্যে ফিরেছেন সৌম্য সরকার (২) ও সাব্বির রহমান (০)। উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন সৌম্য। তবে বল তার ব্যাটে লেগেছে কি না, সেটা নিয়ে আছে সংশয়! চার বল পরেই যাদবের ইনসুইঙ্গারে বোল্ড হয়েছেন সাব্বির। বাংলাদেশের স্কোর তখন ২ উইকেটে ১১।

বাংলাদেশের লক্ষ্য ৩২৫: টস জিতে বোলিং নিয়ে ভারতকে বেশ চাপেই ফেলেছিল বাংলাদেশ। ২১ রানের মধ্যেই রোহিত শর্মা ও অজিঙ্কা রাহানের উইকেট তুলে নিয়েছিলেন যথাক্রমে রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমান। কিন্তু শুরুর ছন্দটা ধরে রাখতে পারেনি বাংলাদেশের বোলাররা।

দিনেশ কার্তিকের ৯৪, শিখর ধাওয়ানের ৬০ ও শেষ দিকে হার্দিক পান্ডিয়ার ৫৪ বলে অপরাজিত ৮০ রানের ঝোড়ো ইনিংসে ৫০ ওভারে ৭ উইকেটে ৩২৪ রান তুলেছে ভারত। বাংলাদেশের লক্ষ্য ৩২৫ রান।

৯ ওভারে ৫০ রানে ৩ উইকেট নিয়ে বাংলাদেশের সেরা বোলার রুবেল। সানজামুল ইসলাম নিয়েছেন ২ উইকেট, তবে বাঁহাতি স্পিনার ৯ ওভারে রান দিয়েছেন ৭৪। মুস্তাফিজ ৮ ওভারে ৫৩ রানে নিয়েছেন একটি উইকেট। মেহেদী হাসান মিরাজ কোনো উইকেট না পেলেও কিপটে বোলিং করেছেন, ৯ ওভারে রান দিয়েছেন মাত্র ৩৯, একটি ওভার ছিল মেডেন।

রুবেলের তৃতীয়: নিজের আগের ওভারে রবীন্দ্র জাদেজাকে সাকিব আল হাসানের ক্যাচ বানিয়েছিলেন রুবেল হোসেন। ডানহাতি পেসার পরের তার ও ইনিংসের শেষ ওভারে রবিচন্দ্রন অশ্বিনকে বোল্ড করেছেন। ইনিংসে এটি রুবেলের তৃতীয় শিকার।

৯৪-এ ‘রিটায়ার্ড আউট’ কার্তিক: ব্যক্তিগত ৯৪ রানে স্বেচ্ছায় মাঠ ছেড়েছেন দিনেশ কার্তিক। ৭৭ বলে ৮ চার ও এক ছক্কায় ইনিংসটি সাজান ডানহাতি এই ব্যাটসম্যান।

সানজামুলের দ্বিতীয় শিকার: সানজামুল ইসলামের বল ডাউন দ্য উইকেটে এসে মারতে গিয়ে বোল্ড হয়েছেন কেদার যাদব (২১)। এটি সানজামুলের দ্বিতীয় উইকেট। ভারতের স্কোর তখন ৪ উইকেটে ১৯৬।

কার্তিকের ফিফটি: নিউজিল্যান্ডের বিপক্ষে ৯ বল খেলে ডাক মেরেছিলেন। তবে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ফিফটি করলেন দিনেশ কার্তিক। ৫২ বলে ফিফটি করেতে ৪টি চার মারেন ডানহাতি এই ব্যাটসম্যান।

প্রতিরোধ ভাঙলেন সানজামুল: শিখর ধাওয়ানকে ফিরিয়ে ১০০ রানের জুটি ভেঙেছেন সানজামুল ইসলাম। বাঁহাতি স্পিনারের বলে মিড উইকেটে ধাওয়ানের দারুণ ক্যাচ নিয়েছেন মেহেদী হাসান মিরাজ। ৬৭ বলে ৬০ রান করেন ধাওয়ান। ভারতের স্কোর তখন ৩ উইকেটে ১২১।

ধাওয়ানের ফিফটি: ৬৩ বলে ফিফটি পূর্ণ করেছেন শিখর ধাওয়ান। ফিফটি করতে ৫টি হাঁকান বাঁহাতি এই ব্যাটসম্যান। প্রথম প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ৪০ রান করেছিলেন তিনি।

রাহানেকে ফেরালেন মুস্তাফিজ: ভারতীয় শিবিরে দ্বিতীয় আঘাত হেনেছেন মুস্তাফিজুর রহমান। বাঁহাতি পেসারের বলে প্লেড অন হয়ে ফিরেছেন অজিঙ্কা রাহানে (১১)। ভারতের স্কোর তখন ২ উইকেটে ২১।

প্রথম বলেই উইকেট রুবেলের: বাংলাদেশকে ভালো সূচনা এনে দিয়েছেন রুবেল হোসেন। ইনিংসের দ্বিতীয় ওভারে নিজের প্রথম বলেই রোহিত শর্মাকে ফিরিয়েছেন তিনি। ডানহাতি পেসারের অফ স্টাম্পের বল ভারতীয় ওপেনারের ব্যাটের কানায় লেগে স্টাম্প ভেঙে দেয়। রোহিত করেন ১, ভারতের স্কোর তখন ১ উইকেটে ৩।

লন্ডনের কেনিংটন ওভালে ম্যাচ শুরু হয় বাংলাদেশ সময় আজ বিকেল সাড়ে ৩টায়। আজ বাংলাদেশের নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাকে বিশ্রাম দেওয়া হয়েছে।

বিশ্রাম দেওয়া হয়েছে তামিম ইকবালকেও। দলকে নেতৃত্ব দিয়েছেন সহ-অধিনায়ক সাকিব আল হাসান।

বাংলাদেশ নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচে ৩৪১ রান করেও পাকিস্তানের কাছে ২ উইকেটে হেরেছিল। অন্যদিকে ভারত নিউজিল্যান্ডের বিপক্ষে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ডিএল পদ্ধতিতে জিতেছিল ৪৫ রানে।

Tags: