muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

ভারত এবং চীন যুদ্ধে কেউই জিততে পারবে না : দালাই লামা

আন্তর্জাতিক রিপোর্ট ।। ভারত এবং চীন যুদ্ধে জড়িয়ে পড়লে কেউই জিততে পারবে না বলে মন্তব্য করেছেন তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামা। যুদ্ধে না জড়িয়ে দেশ দুটিকে শান্তিপূর্ণভাবে প্রতিবেশির মতো বসবাসের আহ্বান জানান তিনি। খবর এনডিটিভির।

সোমবার মুম্বাইয়ের এক কর্মসূচিতে সংবাদমাধ্যমের সঙ্গে আলাপচারিতায় ওই মন্তব্য করেছেন বৌদ্ধ ধর্মগুরু দালাই লামা। পরস্পরের প্রতিবেশী হিসেবে মিলেমিশে থাকতে দুই বৃহৎ শক্তির প্রতি অনুরোধও জানান তিনি।

তিনি আবার মনে করিয়ে দিয়েছেন সেই পুরনো স্লোগান, ‘হিন্দি-চীনা ভাই ভাই’। বন্ধুত্বপূর্ণ সহাবস্থানই ভারত এবং চীনের সামনে একমাত্র পথ, মত দালাই লামার।

তিনি বলেন, সীমান্তের বর্তমান যা অবস্থা, তাতে ভারত বা চীন, কেউই কাউকে হারাতে পারবে না। দুই দেশই সামরিক ভাবে শক্তিশালী। সীমান্তে ছোট-খাট ঘটনা ঘটতেই পারে। হয়তো গোলাগুলিও চলতে পারে, কিন্তু তার জন্য পরস্পরের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করা উচিত হবে না এই দুই বৃহৎ শক্তির।

দেশ দু’টির সম্পর্ক উন্নয়নের ব্যাপারেও নিজের মতামত জানিয়েছেন দালাই লামা। ধর্মের বন্ধনেই এই দুই দেশ পরস্পরের সঙ্গে আবদ্ধ বলে মন্তব্য করেন তিনি।

দালাই লামা জানান, আমাদের বুঝতে হবে যে চীনের বৌদ্ধরা আসলে সেই ভারতীয় বৌদ্ধ ধর্মকেই অনুসরণ করছেন। যে ধর্ম নালন্দা থেকে এবং সংস্কৃত থেকে এসেছে।

ভারতের উচিত চীনের মানুষের জন্য তীর্থযাত্রার ব্যবস্থা করা। তারা বোধগয়ায় আসতে পারেন এবং মানসিক ভাবে ভারতের আরও কাছাকাছি আসতে পারেন বলেও মনে করেন তিনি।

তিনি আরও বলেন, চীন কমিউনিস্ট রাষ্ট্র ঠিকই। কিন্তু সেখানে বৌদ্ধ ধর্মের প্রসারও নেহাৎ কম নয়।

Tags: