ট্রাম্পের চেয়ে পুতিনের ওপর বেশি আস্থা বিশ্ববাসীর

আন্তর্জাতিক রিপোর্ট :

পররাষ্ট্রনীতির ক্ষেত্রে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প্রের চেয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বেশি আস্থা রাখছে বিশ্ববাসী। মার্কিন জরিপ সংস্থা পিউ রিসার্চ সেন্টার পরিচালিত এক জরিপে এ তথ্য প্রকাশিত হয়েছে।

চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি থেকে ৮ মে পর্যন্ত মোট ৩৬টি দেশে এই জরিপ চালানো হয়। এর মধ্যে ২২টি দেশের মানুষ ট্রাম্পের চেয়ে পুতিনের প্রতি বেশি আস্থা পোষণ করেন। এই ২২টি দেশের মধ্যে জার্মানি, ফ্রান্স, জাপানও আছে। তবে ১৩টি দেশের মানুষ ট্রাম্পের প্রতি আস্থা থাকার কথা জানিয়েছে। এই দেশগুলোর মধ্যে আছে যুক্তরাজ্য, ভারত ও ইসরায়েল। একমাত্র তানজানিয়ার জনগণ ট্রাম্প-পুতিনে সমান আস্থা রেখেছে।

যুক্তরাষ্ট্রেও জরিপটি চালানো হলেও সেখান পুতিন-ট্রাম্পের তুলনার প্রশ্নটি ছিল না। অন্যদিকে চীনে জরিপটি চালানো হয়নি। গত ১৬ ফেব্রুয়ারি থেকে ৮ মে পর্যন্ত জরিপটি করে ওয়াশিংটন ভিত্তিক নির্দলীয় সংস্থা পিউ।

আন্তর্জাতিক বিষয়ের ক্ষেত্রে পুতিনের প্রতি যুক্তরাষ্ট্রসহ ৩৭ দেশের ৬০ ভাগ মানুষ তাদের কম আস্থা থাকার কথা জানিয়েছেন। তবে ২৬ ভাগ মানুষের মতে পুতিন ভালো কাজ করছেন।

অন্যদিকে বেশির ভাগ রুশ নাগরিক মনে করছেন, পুতিন বিশ্বে রাশিয়ার অবস্থানকে আরও উন্নত ও সুসংহত করেছেন। প্রায় ৪১ শতাংশ রুশ এ-ও মনে করেন, যুক্তরাষ্ট্রের বর্তমান উত্থান ইতিবাচক ও সুবিধাজনক। অথচ ২০১৫ সালে এটা ছিল মাত্র ১৫ শতাংশ। আবার রাশিয়ার ক্ষেত্রে একই মনোভাব পোষণকারী মার্কিন ২২ থেকে বেড়ে ২৯ শতাংশ হয়েছে। সূত্র-ব্লুমবার্গ

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/১৭-আগস্ট২০১৭ইং/নোমান

Comments are closed.