muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

প্রাথমিক শিক্ষায় স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠা এবং শিক্ষার মান উন্নয়নে দৃঢ প্রত্যয় ব্যক্ত করলেন ২৩ টি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও এসএমসির সভাপতিবৃন্দ

আনিস মিয়া, ময়মনসিংহ :

অদ্য ২১ আগস্ট ২০১৭ সকাল ১১.০০টায় মুক্তাগাছা আঞ্চলিক স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে সচেতন নাগরিক কমিটি (সনাক) ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ টিআইবি মুক্তাগাছার উদ্যোগে ও উপজেলা শিক্ষা কর্তৃপক্ষের সহযোগিতায় মনতলা ক্লাস্টারের ২৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এসএমসি সভাপতি ও প্রধান শিক্ষকদের সাথে ‘প্রাথমিক শিক্ষায় স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি এবং মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে স্থানীয় পর্যায়ে করণীয়’ শীর্ষক মতবিনিময় সভার আয়োজন করা হয়। সনাক সভাপতি অধ্যাপক মোঃ আখতারুজ্জামান এর সভাপতিত্বে এবং সনাক সদস্য মাহবুবুল আলম রতন এর সঞ্চালনায় আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা অফিসার নিলুফার হাকিম এবং সনাক সদস্য অধ্যাপক মোঃ আইয়ুব খান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সনাক সদস্য মলিনা রানী দত্ত এবং প্রাথমিক শিক্ষায় টিআইবি ও সনাক এর কার্যক্রম এবং সৈয়দগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নে সনাক মুক্তাগাছার কার্যক্রম ও সফলতা’ শীর্ষক উপস্থাপনা তুলে ধরেন টিআইবি’র এরিয়া ম্যানেজার ইকবাল হোসেন।

মতবিনিময় সভায় প্রাথমিক বিদ্যালয়সমূহে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি এবং মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণে স্থানীয়  ও জাতীয় পর্যায়ে করণীয় বিষয়ক সুপারিশমালা ভিপ কার্ডের মাধ্যমে তুলে ধরে বিদ্যালয়ের মানোন্নয়নে প্রত্যয় ব্যক্ত করেন ২৩টি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও এসএমসির সভাপতিবৃন্দ। সুপারিশসমূহের মধ্যে ছিল স্কুলে টিফিন এর ব্যবস্থা, বিদ্যালয়ের উন্নয়নে আনুষঙ্গিক বরাদ্দ সরাসরি বিদ্যালয় তহবিলে জমা, মেধাভিত্তিক শিক্ষক নিয়োগে স্বচ্ছতা নিশ্চিত করা, সকল শিক্ষা প্রতিষ্ঠানে জবাবদিহিতা নিশ্চিত করা, সরকারিভাবে প্রতিটি বিদ্যালয়ে অবকাঠামোর সমস্যা সমাধান করা, পরীক্ষার ব্যয়ের জন্য বরাদ্দ বৃদ্ধি, এসএমসি ও অভিভাবকদের দায়িত্ব সম্পর্কে প্রশিক্ষণের ব্যবস্থা করা, অভিভাবক সচেতনতা বৃদ্ধি কল্পে মা ও অভিভাবক সমাবেশ আয়োজন, এসএমসি’র সক্রিয় ভূমিকা পালন ও সকল ধরনের তথ্যের উন্মুক্ততা নিশ্চিত করা ইত্যাদি।

সভায় উপজেলা শিক্ষা অফিসার বলেন, প্রাথমিক শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট সকল অংশীজন যদি তাদের নিজ নিজ অবস্থান থেকে দায়িত্বশীল ভূমিকা পালন করেন তাহলে প্রাথমিক শিক্ষা ক্ষেত্রে স্বচ্ছতা এবং জবাবদিতিা বৃদ্ধি পাবে। সভাপতির বক্তব্যে সনাক সভাপতি অধ্যাপক মোঃ আখতারুজ্জামান বলেন, প্রাথমিক বিদ্যালয় গুলো এলাকার জনগণের সম্পদ। তাই এর মান বৃদ্ধির জন্য এলাকার মানুষকে বিশেষ করে এসএমসি’কে অনেক বেশি ভুমিকা রাখতে হবে।

তিনি বলেন, কোন উন্নয়নই একার পক্ষে সম্ভব নয়। এজন্য সকলের কাজের মধ্যে একটি সমন্বয় প্রয়োজন এবং এসএমসি সভাপতি এবং প্রধান শিক্ষকগণকে একসাথে স্বচ্ছতা ও জবাবদিহিতা বজায় রেখে শিক্ষার মানোন্নয়নে কাজ করতে হবে। তিনি বলেন, মুক্তাগাছার উপজেলা শিক্ষা অফিস ও প্রাথমিক বিদ্যালয়গুলোর স্বচ্ছতা ও জবাবদিহিতা অনুশীলন এবং সেবার মান উন্নয়নে গৃহীতব্য পদক্ষেপ দেশের অন্যান্য এলাকার জন্য অনুকরণীয় হবে সেটাই আমাদের প্র্রত্যাশা। অংশহগ্রহণকারী ও অতিথিবৃন্দ এ ধরনের মতবিনিময় সভা আয়োজনের জন্য সনাক-টিআইবিকে ধন্যবাদ জানান।

 

Tags: