muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

বর্তমানে প্রবাসে ১ কোটি ১১ লাখ ৩৪ হাজার ২১১ জন বাংলাদেশি শ্রমিক কর্মরত

ডেস্ক রিপোর্ট : বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে এক কোটি ১১ লাখ ৩৪ হাজার ২১১ জন বাংলাদেশি শ্রমিক কর্মরত রয়েছে।

রোববার জাতীয় সংসদে সরকারি দলের সদস্য এম. আবদুল লতিফের এক লিখিত প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি এ তথ্য জানান।

তিনি বলেন, চলতি বছরের ২৯ আগস্ট পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে চাকরির উদ্দেশ্যে বিএমইটির ছাড়পত্র নিয়ে গেছে শ্রমিকরা। এদের মধ‌্যে সৌদি আরবে সবচেয়ে বেশি সংখ্যক ৩২ লাখ ২১ হাজার ৯৭৫ জন কর্মী গমন করেছে।

অপর এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বিদেশে কর্মরত শ্রমিকদের দেশে ফেরার সময় বিমানবন্দরে যাতে হয়রানির শিকার না হয়, সেজন্য ঢাকা ও চট্টগ্রাম বিমানবন্দরে তাদের জন্য আলাদা বুথ রয়েছে। তাদের হয়রানি কমিয়ে আনতে সরকার আরো যত ধরনের পদক্ষেপ নিতে হয় সরকার নিবে।

সরকারি দলের অপর সদস্য আলী আজমের এক লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বর্তমানে বিদেশে কর্মী পাঠানোর আগে তাদের বিভিন্ন মেয়াদে প্রশিক্ষণ প্রদান করা হয়। বিশেষ করে বিদেশগামী পুরুষ কর্মীদের বহির্গমন ছাড়পত্র প্রদানের আগে বিএমইটির অধীনস্থ ৬৫টি প্রশিক্ষণ প্রতিষ্ঠানের যে কোনটি থেকে ৩ দিনের প্রি-ডিপার্চার ট্রেনিং গ্রহণ বাধ্যতামূলক করা হয়েছে। গৃহকর্ম পেশায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশে গমনকারী নারীদের জন্য ৩০ দিনের হাউসকিপিং আবাসিক প্রশিক্ষণ বাধ্যতামূলক করা হয়েছে।

Tags: