muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

জনগণের তথ্য জানার অধিকার নিশ্চিত করার দাবি সনাক-টিআইবি’র

আনিস মিয়া, ময়মনসিংহ ।। আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস ২০১৭ উদ্যাপনের লক্ষ্যে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) মুক্তাগাছা আজ ২৮ সেপ্টেম্বর ২০১৭ বৃহস্পতিবার সকাল ১০টায় র‌্যালী, মানববন্ধন, সমাবেশ ও ভ্রাম্যমান ট্রাক ক্যাম্পেইনের আয়োজন করে। সনাক সহ-সভাপতি মোঃ মোখলেছুর রহমান এর নেতৃত্বে সনাক মুক্তাগাছা কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে মুক্তাগাছা উপজেলা পরিষদের সামনে গিয়ে মানববন্ধনে মিলিত হয়। র‌্যালি, মানববন্ধন ও সমাবেশে মুক্তাগাছার উপজেলা নির্বাহী কর্মকর্তা সুবর্ণা সরকার, মুক্তাগাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আক্তার মোর্শেদ, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, প্রিন্ট মিডিয়ার প্রতিনিধিগণ, সনাক, স্বজন, ইয়েস, ইয়েস ফ্রেন্ডস সদস্যগণ, স্কুলের শিক্ষার্থী সহ বিভিন্ন সরকারি বেসরকারি দপ্তরের কর্মকর্তা কর্মচারীগণ অংশগ্রহণ করেন।

মানববন্ধন পরবর্তী সমাবেশে মুক্তাগাছা উপজেলার নির্বাহী অফিসার সুবর্ণা সরকার বলেন, দুর্নীতি প্রতিরোধ ও সুশাসনের অন্যতম হাতিয়ার হলো তথ্য অধিকার আইন। তাই নিজেদের প্রয়োজনে এই আইনের কার্যকর বাস্তবায়ন করতে হবে। তথ্য অধিকার আইন বাস্তবায়নের দায়িত্ব আমাদের সকলের। মুক্তাগাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আক্তার মোর্শেদ বলেন, তথ্য অধিকার আইন বাংলাদেশ সরকারের একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ। এই আইনে মানুষের মত প্রকাশের স্বাধীনতা দেওয়া হয়েছে এবং এই স্বাধীনতাকে সুদৃঢ় ও কার্যকর করার লক্ষ্যেই মূলত উক্ত আইন প্রণীত হয়েছে। তাই এই আইনের কার্যকর বাস্তবায়নে সকলের আন্তরিক প্রয়াস প্রয়োজন। সনাক মুক্তাগাছার সহ-সভাপতি মোঃ মোখলেছুর রহমান বলেন, দুর্নীতি প্রতিরোধ ও সুশাসন প্রতিষ্ঠার গুরুত্বপূর্ণ হাতিয়ার হলো তথ্য অধিকার আইন। তাই জনগণের তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিত করার দাবি জানাচ্ছে সচেতন নাগরিক কমিটি (সনাক) মুক্তাগাছা।

সমাবেশ শেষে উপজেলা নির্বাহী অফিসার ইয়েস গ্রুপের সদস্যদের উদ্যোগে ভ্রাম্যমাণ তথ্য ক্যাম্প এর উদ্বোধন ঘোষণা করেন। পরে উক্ত ক্যাম্পটি উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ন বাজার ও জনাকীর্ণ এলাকা, হাসপাতাল, কলেজ, বিভিন্ন অফিস এলাকায় তথ্য অধিকার আইন-২০০৯ এর ব্যাপক প্রচারণা করে ও জনগণকে হাতে-কলমে তথ্য প্রাপ্তির আবেদন প্রক্রিয়া সম্পর্কে অবহিত করে। পাশাপাশি সহস্রাধিক তথ্য অধিকার লিফলেট বিতরণ, স্টিকার লাগানো এবং মাইকিং এর মাধ্যমে জনগণকে তথ্য অধিকার আইন সম্পর্কে অবহিত করা হয়।

 

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/২৮-০৯-২০১৭ইং/ অর্থ

Tags: