muktijoddhar kantho logo l o a d i n g

প্রচ্ছদ

খান আতাকে রাজাকার বলা ঠিক হলো কি? : বীর মুক্তিযোদ্ধা নিছার আহমদ

নায়ক আনিস ও অভিনেতা, পরিচালক, গীতিকার, সুরকার, সংগীত পরিচালক, প্রযোজক বহুবীদ বিশেষণের অধিকারী মরহুম খান আতাউর রহমান সম্পর্কে সম্প্রতি ইন্টারনেট, গনমাধ্যম ও পত্র পত্রিকায় তার স্বাধীনতা সংগ্রামের ভূমিকা (রেডিও টেলিভিশনে মুক্তিযুদ্ধ বিরোধী অনুষ্ঠান) নিয়ে অনেক লেখা লেখি হচ্ছে এবং এ নিয়ে তোলপাড় কাদা ছোড়াছোড়ির সৃষ্টি হয়েছে।

নায়ক ফারুক, নাছিরউদ্দিন ইউসুফ বাচ্চু, সৈয়দ হাসান ইমাম, আমজাদ হোসেন ও তার পুত্র আগুন সহ অনেকেই জানা, অজানা বা পক্ষপাতিত্বমূলক বক্তব্য রেখেছেন বা রেখেই যাচ্ছেন। কেউ বলছেন তিনি জীবন থেকে নেয়া ছবিতে “এ খাঁচা ভাংবো আমি কেমন করে” গেয়েছেন। এটাই কি স্বাধীনতা যুদ্ধ। প্রকৃত পক্ষে জনাব মরহুম জহির রায়হান এর ছবিতে তিনি টাকার বিনিময়ে অভিনয়, সংগীত ও অন্যান্য কাজ করেছেন। ইহা ছিলো জহির রায়হানের দেশ নিয়ে প্রকৃত চিন্তার বাস্তবায়ন। যার প্রেক্ষিতে তার জীবন দিতে হলো।

আমি একজন মুক্তিযোদ্ধা। সিনেমা, গান, সংস্কৃতি প্রেমী মানুষ। আমার যথেষ্ট বয়স হয়েছে। সাধীনতা সংগ্রামে খান আতার কি ভূমিকা ছিলো জনাব হাসান ইমাম তার জবানিতে ও পত্র পত্রিকায় উল্লেখ করেছেন এবং খান আতা ১৬ই ডিসেম্বর ১৯৭১ সালের পরে পলায়ন রত অবস্থায় ১৯৭২ সালের জানুয়ারি মাসে সৈয়দ হাসান ইমামের সাহায্য কামনা করেছিলে এবং তার পরামর্শে তিনি দীর্ঘদিন নিজেকে গা ঢাকা দিয়ে বাচিয়ে রেখেছিলেন। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় এই যে, ১৯৭৫ সালের ১৫ই আগস্টের পর রেডিও, টিভিতে তিনি যে গান রচনা করে সুর দিয়ে গাওয়া হয়েছিলো সেই গান স্বাধীনতার স্বপক্ষের লোক, মুক্তিযোদ্ধাদের কষ্ট দিয়েছে এবং ব্যথিত করেছে। গানটি হল এই, “আমরা এ দেশটি স্বাধীন করেছিলাম কাহাদের জন্য…………” এই গানটি আমি সহ অনেক মুক্তিযোদ্ধা, স্বাধীনতার স্বপক্ষের লোকদের দারুন কষ্ট দিয়েছে এবং ব্যথিত করেছে।

তাকে যারা রাজাকার বলেছেন তারা খুব একটা ভুল করেননি। তার পক্ষে যারা সাফাই গেয়েছেন তারা বলে তিনি এমনই ব্যক্তিত্ব তার পক্ষে পালানো সম্ভব ছিলোনা। অথচ জাতীয় নেতারা, সফল অভিনেতা রাজ্জাক, আনোয়ার হোসেন, কবরী ও ববিতার মতো ক্যামেরার সামনের মানুষ যদি পালাতে পারে তবে খান আতার মতো ক্যামেরার পিছনের মানুষ ইচ্ছা থাকলে ঢাকা থেকে মুক্তিযুদ্ধ বিরোধী অনুষ্ঠান পরিচালনা রেখে পালানো কি খুব কঠিন ছিলো?

 

লেখকঃ
বীর মুক্তিযোদ্ধা নিছার আহমদ
সম্পাদক ও প্রকাশক
মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম
muktijoddharkantho.com

 

মুক্তিযোদ্ধার কণ্ঠ ডটকম/২০-১০-২০১৭ইং/ অর্থ

Tags: