muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

ময়মনসিংহের ভালুকায় ফার্নিচার কারখানাতে পরিবেশ দূষণ

মোঃ তোফাজ্জল হোসেন, ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি ।। ময়মনসিংহের ভালুকা উপজেলার জনবহুল এলাকাগুলোতে গড়ে উঠেছে অসংখ্য ফার্নিচার কারখানা। পরিবেশ অধিদপ্তরের অনুমোদনহীন এসব কারখানায় খোলামেলা পরিবেশে বিষাক্ত কেমিক্যাল মিশ্রিত রং ব্যবহার করা হচ্ছে। রং ও ফার্নিচারের গুঁড়ো বাতাসে মিশে মারাত্মক পরিবেশ দূষণ করছে।

সরেজমিনে উপজেলার সিডস্টোর বাজারের শহীদ শমসের রোডে অবস্থিত মোঃ সোহেল মিয়ার মালিকানাধীন “সুমাইয়া ফার্নিচার” কারখানায় দেখা মেলে মরণঘাতী পেশায় নিযুক্ত রয়েছে কিছু শিশু শ্রমিক। খোলামেলা শরীরে সারা দিনরাত ফার্নিচার বার্নিশ করায় ব্যস্ত থাকে তারা। ফার্নিচারের গুঁড়ো ও বিষাক্ত কেমিক্যাল মিশ্রিত রংয়ের গন্ধ নিয়েই কাজ করে যাচ্ছে তারা। ব্যস্ত রাস্তার পাশে খোলামেলা পরিবেশে ফার্নিচারে রং স্প্রে করা হচ্ছে। ফার্নিচারের গুঁড়ো ও বিষাক্ত কেমিক্যালের গন্ধে রাস্তা দিয়ে চলাচলই দায় হয়ে পড়েছে। মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে কারখানার শ্রমিক ও এলাকাবাসী। কারখানাটির আশপাশের ব্যবসায়ী ও এলাকাবাসী জানায়, রংয়ের বিষাক্ত গন্ধ ও ফার্নিচারের গুঁড়ো বাতাসে ছড়িয়ে পড়ছে। এই এলাকায় তাদের বসবাস করাই কঠিন হয়ে পড়েছে।

পথচারী, স্কুল কলেজের শিক্ষার্থী ও অভিভাবকরা জানালেন তাদের অসুবিধার কথা। সংশ্লিষ্ট প্রশাসন এমন পরিবেশ দূষণের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেবে, এমনটাই প্রত্যাশা ভূক্তভোগীদের।

ভালুকা উপজেলা নির্বাহী অফিসার মাসুদ কামাল জানান, পরিবেশ অধিদপ্তরের লোকজনকে সাথে নিয়ে পরিবেশ বিনষ্টকারী এসব ফার্নিচার কারখানার বিরুদ্ধে দ্রুত আইনগত ব্যবস্থা নেয়া হবে।

Tags: