muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

সুইফট কোড ব্যবহার করে রুশ ব্যাংক থেকে ৬০ লাখ ডলার চুরি

আন্তর্জাতিক রিপোর্ট : রাশিয়ার একটি ব্যাংক থেকে হ্যাকাররা ৬ লাখ ডলারের সমপরিমাণ অর্থ চুরি করেছে। এ ঘটনায় জড়িত হ্যাকারদের এখনও চিহ্নিত করা যায়নি। রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, অর্থ লোপাটে সুইফট কোড ব্যবহার করেছিল হ্যাকাররা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

রাশিয়ার ব্যাংকিং ব্যবস্থায় ডিজিটাল চুরি নিয়ে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের এক প্রতিবেদনে হ্যাকিংয়ের এই ঘটনার কথা জানানো হয়েছে। এটাই সুইফট কোড ব্যবহারের মাধ্যমে করা চুরির সর্বশেষ উদাহরণ।

রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক জানায়, ‘হ্যাকারদের দ্বারা হওয়া অনুনোমোদিত লেনদেনে প্রায় ৩ হাজার ৩৯৫ লাখ রুবল লোপাট হয়েছে।’

প্রতিবেদনটি প্রকাশ হওয়ার পর কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র আক্রান্ত ব্যাংকটির নাম প্রকাশ করতে অস্বীকৃতি জানিয়েছেন। তিনি এই চুরির বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের নিরাপত্তা বিভাগের উপ-প্রধান আর্টেম শিচেভের মূল্যায়ন তুলে ধরেন। শিচেভ এই ঘটনাটিকে ‘সাধারণ চুরি’ হিসেবে আখ্যায়িত করেছেন।

সুইফটের কাছে এ বিষয়ে জানতে চাওয়া হলে তাদের মুখপাত্র নাতাশা ডি তেরান বলেন, ‘আমরা নির্দিষ্ট ঘটনার বিষয়ে মন্তব্য করি না। প্রতারণার কোনও ঘটনা ঘটলে আমরা যথাসম্ভব গ্রাহককে সহায়তা করি নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে।’

সুইফটের বার্তা আদান-প্রদান সংকেত ব্যবহার করেই বিশ্বজুড়ে প্রতিদিন কোটি কোটি ডলারের লেনদেন হয়। প্রতিষ্ঠানটির দাবি, তাদের নিজেদের কম্পিউটার ব্যবস্থা কখনও হ্যাক হয়নি। যদিও তারা গত বছর স্বীকার করেছিল, হ্যাকাররা দিন দিন অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে আক্রমণ চালাচ্ছে।

গত ডিসেম্বরে হ্যাকাররা রাশিয়ার গ্লোবেক্স ব্যাংকে হামলা চালিয়েছিল। সুইফট কোড ব্যাবহার করে তারা ব্যাংকটি থেকে ৫ কোটি ৫০ লাখ ডলার চুরি করে। আর ২০১৬ সালে একইভাবে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের নিউ ইয়র্ক ফেডারেল রিজার্ভ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে হ্যাকাররা চুরি করেছিল ৮ কোটি ১০ লাখ ডলার।

Tags: