ভৈরবে নিজ বাসায় ইকোরিয়ামে বিভিন্ন প্রজাতির মাছ পালন

মুক্তিযোদ্ধার কন্ঠ ,
মার্চ ৮, ২০১৮ ৯:৫০ অপরাহ্ণ

সজীব আহমেদ, ভৈরব (কিশোরগঞ্জ) প্রতিনিধি ।। কিশোরগঞ্জের ভৈরবে নিজেদের কোন আবাদি জমি না থাকায় নিজ বাসা ফ্ল্যাটে  বিভিন্ন প্রজাতির দেশী, বিদেশি মাছ পালন করছেন ভৈরব বাজার কেমি ওয়াচ এন্ড টেলিকম এর প্রধান মোঃ মাহবুব আলম। তিনি নিজে ব্যবসা সহ শত ব্যস্ততার ফাঁকে নিজ খরচে মাছ পালনে ব্যস্ত সময় পাড় করছেন।

নিষ্ঠা, সততা ও পরিশ্রমের ফলে অল্প সময়ের মধ্যে তিনি বিভিন্ন প্রজাতির মাছ পালন করে সাফল্য অর্জন করার সপ্ন দেখছেন। তার এ সফলতা ভৈরবে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে।

তিনি ২০১৭ সাল থেকে নিজের শখ পূর্ণ করার জন্য একক ভাবে শুরু করেন মাছ পালন। বুধবার উনার বাসায় গিয়ে দেখা যায়, উনি মাছের ইকোরিয়াম এ পানি দেওয়ার প্রস্তুতি নিচ্ছেন।

প্রতিনিধির এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমানে তিনি ১২ টি ইকোরিয়ামে দেশী ও বিদেশী মাছ পালন করছেন। ভবিষ্যতে বেশী করে মাছ পালন করার প্রক্রিয়া চলছে।

তিনি আরো বলেন, মানুৃষের শখ যে কোনো বিষয়ের উপর থাকতে পারে, কিন্তুু আমরা আমাদের প্রতিভা বা শখটাকে কাজে লাগাই না, আমরা ব্যস্ত হয়ে পরি আমাদের চাহিদার উপর। তাই শখ নিয়েই ঘিরে থাকুন আর হিংসা, বিদ্ধেষ ভুলে যান।

দেশে মাছ পালনে ব্যাপকতা বৃদ্ধির পাশাপাশি কমে যাচ্ছে দেশিও মাছ পালন। উচ্চ উৎপাদনশীল মাছের ভিড়ে অনেক প্রজাতির মাছ ইতোমধ্যেই হারিয়ে গেছে। তাই আমার এই উদ্যোগ।

Comments are closed.