muktijoddhar kantho logo l o a d i n g

মুক্তিযোদ্ধার কথা

রাষ্ট্রীয়ভাবে শহীদ বুদ্ধিজীবীদের তালিকা প্রণয়নের কাজ শুরু

ডেস্ক রিপোর্ট ।। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানিয়েছেন, রাষ্ট্রীয়ভাবে শহীদ বুদ্ধিজীবীদের তালিকা প্রণয়নের কাজ শুরু হয়েছে। বিষয়টি এখন জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলে (জামুকা) প্রক্রিয়াধীন রয়েছে।

মঙ্গলবার সংসদে সরকার দলীয় সংসদ সদস্য মো. মামুনুর রশীদ কিরণের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, গত বছরের ২৪ ডিসেম্বর জামুকার সভায় রাষ্ট্রীয়ভাবে শহীদ বুদ্ধিজীবীদের তালিকা প্রণয়নের জন্য প্রস্তাব উপস্থাপিত হয়। বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, স্বনামধন্য পেশাজীবী, প্রথিতযশা সাংবাদিক ও অন্যান্য মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতা বিষয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখা ব্যক্তিবর্গকে শহীদ বুদ্ধিজীবী হিসেবে তালিকাভুক্ত করার বিষয়ে সভায় উপস্থিত সদস্যরা অভিমত ব্যক্ত করেন। ফলে জামুকায় প্রাপ্ত আবেদনের সাথে মন্ত্রণালয়ে প্রাপ্ত তালিকা একত্র করে শহীদ বুদ্ধিজীবী হিসেবে তালিকা চূড়ান্ত করার লক্ষ্যে জামুকার পরবর্তী সভায় উপস্থাপনের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

শরীফ আহেমদের এক প্রশ্নের জবাবে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, মুক্তিযোদ্ধা সম্মানি ভাতা বৃদ্ধির বিষয়টি একটি চলমান প্রক্রিয়া। এই প্রক্রিয়ার অংশ হিসেবে সম্মানি ভাতার পরিমাণ বৃদ্ধির বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। মুক্তিযোদ্ধাদের মাসিক সম্মানি ভাতার পরিমাণ পর্যায়ক্রমে ৯০০ টাকা থেকে বাড়িয়ে বর্তমানে ১০ হাজার টাকায় উন্নীত করা হয়েছে। এছাড়া ভাতার সমপরিমাণ ১০ হাজার টাকা হারে দুটি উৎসব ভাতা প্রদান করা হচ্ছে।

Tags: