যশোরে সোনালী ধান কাটার উৎসবে মেতে উঠেছে কৃষক-কৃষাণীরা

Muktijoddhar Kantho , Muktijoddhar Kantho
এপ্রিল ২৫, ২০১৮ ৪:২৪ অপরাহ্ণ

শাহিনুর রহমান, যশোর : যশোরে সোনালী ধান কাটার উৎসব মেতে উঠেছে পুরুষ কৃষকের পাশাপাশি নারী কৃষাণীরা । আজ সকালে যশোর জেলার মনিরামপুর ,কেশবপুর আরো কয়েকটি উপজেলা হারভেস্ট প্লাস ও এ.এ.এস এর কয়েক জন কর্মীর সাথে মাঠ পরিদর্শন করতে গিয়ে দেখতে পেলাম নারী কৃষাণীরা ধান কাটছে । কেশবপুর উপজেলার আলতাপোল গ্রামের নারী কৃষাণীরা বেশি পরিশ্রমী ।

নারী কৃষানীদের সাথে কথা বললে, তারা জানায় আমরা প্রতিনিয়ত মাঠে কাজ করছি । দারিদ্রতায় আমাদের প্রধান কারন । এখন ধান কাটার সময়, এই সময়ে পরিশ্রম বেশি হয় । আকাশ সবসময় মেঘলা থাকে, কখন জানি বৃষ্টি হয় । আমরা কৃষকরা ধান চাষের উপর নির্ভরশীল তাই পুরূষের পাশাপাশি আমরা কৃষি কাজ করি । শুধু ধান নয় শাক ও সবজির চাষ করি । বাড়িতে অবসর সময় না কাটিয়ে কৃষি কাজ করি । আমাদের কে ট্রেনিং দেয় কৃর্ষির উপর সরকারী কৃষি অধিপ্তর এর পাশাপাশি বিভিন্ন বেসরকারি সংস্থা । আমরা পরিশ্রমকে বেশি পছন্দ করি। সচ্ছল দাম থাকার কারনে আমরা চাষ করে অনেক লাভবান হয় ।

আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বাণীকে স্মরণ করি ,যা কিছু আছে মহান সৃষ্টি চির কল্যাণকর ,অর্ধেক তার গাহিয়াছে নারী অর্ধেক তার নর । যদি এই বাণীকে স্মরণ করে এগিয়ে যাওয়ার চেষ্টা করি তাহলে ভবিষ্যৎতে আমরাই উন্নত রাষ্ট্রে পরিণত হব ।

 

Comments are closed.

LATEST NEWS