যশোরে সোনালী ধান কাটার উৎসবে মেতে উঠেছে কৃষক-কৃষাণীরা

Muktijoddhar Kantho , Muktijoddhar Kantho
এপ্রিল ২৫, ২০১৮ ৪:২৪ অপরাহ্ণ

শাহিনুর রহমান, যশোর : যশোরে সোনালী ধান কাটার উৎসব মেতে উঠেছে পুরুষ কৃষকের পাশাপাশি নারী কৃষাণীরা । আজ সকালে যশোর জেলার মনিরামপুর ,কেশবপুর আরো কয়েকটি উপজেলা হারভেস্ট প্লাস ও এ.এ.এস এর কয়েক জন কর্মীর সাথে মাঠ পরিদর্শন করতে গিয়ে দেখতে পেলাম নারী কৃষাণীরা ধান কাটছে । কেশবপুর উপজেলার আলতাপোল গ্রামের নারী কৃষাণীরা বেশি পরিশ্রমী ।

নারী কৃষানীদের সাথে কথা বললে, তারা জানায় আমরা প্রতিনিয়ত মাঠে কাজ করছি । দারিদ্রতায় আমাদের প্রধান কারন । এখন ধান কাটার সময়, এই সময়ে পরিশ্রম বেশি হয় । আকাশ সবসময় মেঘলা থাকে, কখন জানি বৃষ্টি হয় । আমরা কৃষকরা ধান চাষের উপর নির্ভরশীল তাই পুরূষের পাশাপাশি আমরা কৃষি কাজ করি । শুধু ধান নয় শাক ও সবজির চাষ করি । বাড়িতে অবসর সময় না কাটিয়ে কৃষি কাজ করি । আমাদের কে ট্রেনিং দেয় কৃর্ষির উপর সরকারী কৃষি অধিপ্তর এর পাশাপাশি বিভিন্ন বেসরকারি সংস্থা । আমরা পরিশ্রমকে বেশি পছন্দ করি। সচ্ছল দাম থাকার কারনে আমরা চাষ করে অনেক লাভবান হয় ।

আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বাণীকে স্মরণ করি ,যা কিছু আছে মহান সৃষ্টি চির কল্যাণকর ,অর্ধেক তার গাহিয়াছে নারী অর্ধেক তার নর । যদি এই বাণীকে স্মরণ করে এগিয়ে যাওয়ার চেষ্টা করি তাহলে ভবিষ্যৎতে আমরাই উন্নত রাষ্ট্রে পরিণত হব ।

 

Leave A Reply

Your email address will not be published.

সর্বশেষ পাওয়া
কবি আবদুল হাই মাশরেকীর জন্মশতবর্ষ উৎসবে ময়মনসিংহে দুই বাংলার কবি-সাহিত্যিকের মিলন মেলা কুলিয়ারচরে এসএসসির ভুয়া প্রশ্নপত্র সংগ্রহ ও অর্থ সংগ্রকারী প্রতারক চক্রের ১ সদস্য আটক আফগানিস্তানের ২০ ওভারে ২৭৮ রানের বিশ্বরেকর্ড! 'মার্কিন নিয়ন্ত্রণ কেন্দ্রে ঢুকেছে ইরান' ডাকসু নির্বাচনে ছাত্রলীগের প্যানেল চূড়ান্ত ভারতের বেঙ্গালুরুতে বিমান ঘাঁটিতে ভয়াবহ অগ্নিকাণ্ড, ৩০০ গাড়ি পুড়ে ছাই ছাত্রী উত্ত্যক্ত করার দায়ে ছাত্রলীগ নেতার কারাদণ্ড পুরান ঢাকায় আর রাসায়নিকের ব্যবসা করতে দেয়া যাবে না : প্রধানমন্ত্রী সাবেক মন্ত্রীকে বিয়ে করছেন সানাই আসামে বিষাক্ত মদপানে নিহতের সংখ্যা বেড়ে ৮৪