muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

যশোরে শার্শায় উদ্ধার হওয়ার ৯ জেব্রার ১টির মৃত্যু

আবু বকর ছিদ্দিক (রনি), শার্শা (যশোর) প্রতিনিধি ।। যশোরের শার্শা উপজেলার সাতমাইল এলাকার একটি গরুর খাটাল থেকে ৯টি জেব্রা উদ্ধার করেছে ডিবি পুলিশ। মঙ্গলবার দিবাগত রাত ১২টার দিকে জেব্রাগুলো উদ্ধার করা হয়। তবে এরমধ্যে একটি জেব্রার মৃত্যু হয়েছে। জেব্রাগুলো আদালতের মাধ্যমে ওয়ার্ল্ড লাইফ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে বলে জানিয়েছে পুলিশ।

অতিরিক্তি পুলিশ সুপার সালাউদ্দিন শিকদার জানিয়েছেন, শার্শার সাতমাইল গরু হাটের খাটালে সাদা-কালো ডোরা কাটা দাগের ৯টি জেব্র খুঁটির সঙ্গে বেঁধে রাখা ছিল। এসময় জেব্রাগুলোর চিৎকার ও ছটফট শুরু করলে লোক জানাজানি হয়ে যায়। পরে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে জেব্রাগুলো উদ্ধার করে। তবে জেব্রাগুলোর মালিককে খুঁজে পাওয়া যায়নি। তিনি বলেন, জেব্রাগুলোর পাশে পড়ে থাকা কার্টুনের কারণে ধারণা করছি প্রশাসনের দৃষ্টি এড়াতে জেব্রাগুলোকে কার্টুনে ভর্তি করে আনা হয়েছিল। তিনি আরো জানান, অন্য দেশ থেকে জেব্রাগুলো বাংলাদেশে আনা হলেও পরে এগুলো ভারতে পাচারের জন্যই যশোরের শার্শার সাতমাইলে আনা হয়েছিল বলে ধারণা করা হচ্ছে।

স্থানীয়রা জানান, মঙ্গলবার রাত ৮টার দিকে দুটি পিকআপ ভ্যানে পারটেক্স ও লোহার এ্যাঙ্গেল দিয়ে তৈরি বক্সে ১০টি জেব্রা আনা হয়। গাড়ি থেকে নামানোর সময় একটি জেব্রার মৃত্যু হয়। চোরাকারবারীরা তাৎক্ষনিক মৃত জেব্রাটিকে একটি ভ্যানে করে অন্যত্র নিয়ে যায়। স্থানীয়দের ধারণা ভারতে পাচারের উদ্দেশ্যে জেব্রাগুলো আনা হয়েছে।

শার্শা উপজেলার দায়িত্বপ্রাপ্ত সহকারী পুলিশ সুপার জামাল আল নাছের জানান, ৯টি জেব্রার মধ্যে একটি অসুস্থ। যেকারণে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তাকে ডেকে পাঠানো হয়েছে। এছাড়া খুলনার ওয়ার্ল্ড লাইফ কর্তৃপক্ষকেও খবর দেয়া হয়েছে। সর্বশেষ আদালতের মাধ্যমে তাদের হাতেই জেব্রাগুলো তুলে দেয়া হবে।

এদিকে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা জানান, ৯টি জেব্রার মধ্যে একটি অসুস্থ হয়ে পড়লে চিড়িয়াখানা কর্তৃপক্ষের সাথে আলোচনা করে চিকিৎসার উদ্যোগ নেয়া হয়। কিন্তু চিকিৎসা দেবার আগেই অসুস্থ জেব্রাটি মারা যায়।

এই সংবাদ লেখা পর্যন্ত কোন মামলা করা হয়নি তবে জেব্রা উদ্ধারের ব্যাপারে মামলার প্রস্তুতি চলছে বলে জানা যায়।

Tags: