muktijoddhar kantho logo l o a d i n g

Uncategorized

গাজীপুর সিটি নির্বাচন : দলীয় প্রার্থীর বিপক্ষে কাজ করছেন বিএনপির বর্তমান মেয়র আব্দুল মান্নান

ডেস্ক রিপোর্ট ।। ২৬ জুন দেশের বৃহত্তম সিটি করপোরেশন গাজীপুরের মেয়র নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এরইমধ্যে শুরু হয়েছে নির্বাচনী প্রচারণা। জানা গেছে, গাজীপুর সিটি নির্বাচনকে কেন্দ্র করে দলীয় নেতাকর্মীদের মধ্যে মতানৈক্য সৃষ্টি হয়েছে। এমন পরিস্থিতিতে আওয়ামী লীগের প্রার্থীর পাশাপাশি বিএনপি মনোনীত মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকারকে নজর রাখতে হচ্ছে নিজ দলের নেতা বর্তমান মেয়র আব্দুল মান্নানের দিকেও। তিনি প্রকাশ্যে হাসান উদ্দিন সরকারের বিরুদ্ধেও কাজ করছে বলে জানা গেছে।

নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী জাহাঙ্গীর আলম এবং বিএনপির হাসান উদ্দিন সরকারের মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা হওয়ার কথা থাকলেও আনুষ্ঠানিক নির্বাচনী প্রচারণার শুরুর দিন থেকেই হাসান উদ্দিন সরকারের সামনে অভ্যন্তরীণ কোন্দলই প্রধান সমস্যা হিসেবে দেখা দিয়েছে।

সূত্র জানায়, তারেক রহমানের মনোনয়ন বাণিজ্যের প্রেক্ষিতে গাজীপুর সিটি করপোরেশনে বিএনপি সমর্থিত মেয়র থাকা সত্ত্বেও নতুন মুখ দেয় বিএনপি। ফলে বর্তমান মেয়র আব্দুল মান্নানকে বাদ দিয়ে অর্থের বিনিময়ে গাজীপুরের মেয়র প্রার্থী হিসেবে মনোনীত হন কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য হাসান উদ্দিন সরকার। তখন থেকেই বিএনপির কেন্দ্রীয় কমিটির ব্যক্তিবর্গের সঙ্গে মেয়র আব্দুল মান্নানের সম্পর্কের অবনতি হতে থাকে। এতদিন তা প্রকাশ্যে না এলেও গাজীপুরে নির্বাচনী প্রচারণার শুরুতেই প্রকাশ্যে বিরোধীতায় নেমেছেন আব্দুল মান্নান। এতে বিপর্যস্ত হাসান উদ্দিন সরকার এবং দলের সাধারণ নেতা-কর্মীরা।

গাজীপুর নির্বাচনে হাসান উদ্দিন সরকারের পক্ষে কাজ করছেন; নাম প্রকাশে অনিচ্ছুক এমন একজন নেতা বলেন, মনোনয়ন নিয়ে প্রাথমিকভাবে যে দ্বন্দ্ব শুরু হয়েছিলো তা এরকম বৃহৎ আকার ধারণ করবে- তা ভাবিনি। এখন বর্তমান মেয়র মান্নান ভাই যেভাবে হাসান উদ্দিন ভাইয়ের বিপক্ষে কাজ করছেন তাতে আওয়ামী লীগের প্রার্থীকে প্রতিহত করাই মুশকিল হয়ে গেছে। এভাবে চলতে থাকলে খুলনা নির্বাচনের মতো গাজীপুরেও পরাজিত হবে বিএনপির প্রার্থী।

প্রসঙ্গত, হাসান উদ্দিন সরকার এবং আবদুল মান্নানের বিরোধ মিটিয়ে ফেলার জন্য দুজনকেই রোজার মধ্যে ঢাকায় তলব করেছিলেন বিএনপি মহাসচিব। কিন্তু ওই সমঝোতা বৈঠকে হাসান উদ্দিন সরকার যোগ দেননি। বরং তিনি কেন্দ্রীয় নেতাদের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ এনেছেন। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপির অভ্যন্তরীণ কোন্দল যেমন দলকে ধীরে ধীরে

অন্ধকারে ডুবিয়ে নিচ্ছে তেমনি হাসান উদ্দিন সরকার ও আবদুল মান্নানের দ্বন্দ্ব গাজীপুর নির্বাচনে ভরাডুবি নিয়ে আসতে পারে। বর্তমান পরিস্থিতি বিবেচনায় তা-ই পরিলক্ষিত হচ্ছে।

Tags: