muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

রাজশাহীতে মেস বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে হাজারো শিক্ষার্থী

আসন্ন রাজশাহী রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচন উপলক্ষে হঠাৎ করে মেস বন্ধ হয়ে যাওয়ায় বিপাকের মধ্যে পড়েছেন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের লক্ষাধিক শিক্ষার্থী। কারণ মেস বন্ধ হয়ে গেলেও কলেজ-বিশ্ববিদ্যালয়ের নিয়মিত ক্লাস ও পরীক্ষা চালু রয়েছে। অগ্রিম কোন কিছু না জানিয়ে মেস বন্ধ করে দেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছে শিক্ষার্থীরা কারণ তাদের ক্লাস-পরীক্ষা চলবে।

তবে নগর পুলিশ বলছে, সিটি কর্পোরেশন নির্বাচন উপলক্ষে মেস বন্ধে পুলিশের পক্ষ থেকে কোন নির্দেশনা নেই। পুলিশের পক্ষ থেকে ওসিদের মাধ্যমে বলা হয়ে যে, মেসে নিয়মিত বোর্ডার ছাড়া অন্য কেউ থাকতে পারবে না। মেস বন্ধের কোন নির্দেশনা দেওয়া হয়নি। এটা মালিকরা নিজ ইচ্ছাতেই করেছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, গত কয়েকদিন ধরে মহানগরীর বিভিন্ন এলাকার মেস মালিকরা মেসের বোর্ডারদের পুলিশের নির্দেশনা আছে এমন ভুল তথ্য দিয়ে মেস থেকে বোর্ডারদের চলে যেতে বলছেন। কিন্তু শিক্ষার্থীরা বিষয়টি বিশ্বাস না করে মেস ছেড়ে যায়নি। মেস না ছাড়াই গত বুধবার থেকে হঠাৎ মেস বন্ধ করে দিয়ে খালি করার নির্দেশনা দিয়েছেন। এ নিয়ে বিপাকে পড়েছেন শিক্ষার্থীরা। কারণ তাদের ক্লাশ- পরীক্ষা চলছে।

জুয়েল নামের এক শিক্ষার্থী বলেন, আমি কলেজে পড়াশোনা করি। কলেজে পরীক্ষা চলছে। ভোট উপলক্ষে সেগুলো আগে থেকেই বন্ধ করা হয়নি। কিন্ত হঠাৎ করেই মেস মালিক মেস ছাড়ার নির্দেশনা দিয়েছেন। আমার রাজশাহীতে কোন আত্মীয় নেই। তাহলে আমি কোথায় থেকে পরীক্ষা দিবো। আবার কলেজে পরীক্ষা না দিলে সমস্যা হবে। এটা শিক্ষার্থীদের প্রতি অন্যায় করা হয়েছে। পুলিশ নির্দেশনা দিলে সেটি ভিন্ন কথা ছিল।

মোহন নামের আরেক মের্সের বোর্ডার অভিযোগ করে বলেন, আমার ক্লাস চলছে। কিন্ত গতকাল মেসের মালিক বলেছেন, মেস বন্ধ করে দেওয়া হয়েছে। চলে যেতে হবে। আমরা পুলিশের নির্দেশনা আছে কিনা জানতে চাইলে বলেন, পুলিশের নির্দেশনা আছে।

শিক্ষানগরী হিসেবে পরিচিত রাজশাহী মহানগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এমন হাজার হাজার শিক্ষার্থী পড়াশোনা করে। তারা নগরীর বিভিন্ন মেসের বোর্ডার। নিয়মিত বোর্ডার হলেও তাদের মেস ছাড়তে হয়েছে। পুলিশের নির্দেশনা না থাকলেও।

রাজশাহী মহানগরীর কাদিরগন্জ এলাকার এক মেস মালিকের সাথে কথা হলে তিনি নাম না প্রকাশ করার শর্তে বলেন, আমার মেস বন্ধ করে দেওয়া হয়েছে। কাউকে রাখা হয়নি। মেস বন্ধে পুলিশের পক্ষ থেকে কোন নির্দেশনা আছে কিনা এমন প্রশ্ন করা হলে তিনি এড়িয়ে যান।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশ বলছে, সিটি নির্বাচন উপলক্ষে মেস বন্ধে পুলিশের পক্ষ থেকে কোন নির্দেশনা নেই। মালিকরা নিজ ইচ্ছাতেই বন্ধ করে দিয়েছেন। মেস মালিকদের থানার ওসিদের মাধ্যমে শুধু নিয়মিত বোর্ডার যাতে থাকে বহিরাগত কেউ মেসে না থাকতে পারে এমন নির্দেশনা দেওয়া হয়েছিল।

 

Tags: