muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

ছাতকে নৌপথে বেপরোয়া চাঁদাবাজির ঘটনায় তিন ব্যা‌ক্তি গ্রেপ্তার

ছাতকে নৌপথে বেপরোয়া চাঁদাবাজির অভিযোগে ঘটনায় তিনজন চাদাবাজ‌কে পু‌লিশ আটক ক‌রে‌ছে। চাঁদাবাজদের দৌরাত্ম্যে অতিষ্ঠ হয়ে পড়েছেন ব্যবসায়ী ও নৌযানে থাকা হাজার হাজার শ্রমিকরা। গত বোরবার নৌপথে চাঁদাবাজির ঘটনায় সুরমা নদী‌ থে‌কে তিন জনকে গ্রেপ্তার  করেছে পুলিশ।

জানা যায়, পাথর ছাড়াও বালু, সিমেন্টসহ বিভিন্ন পণ্য ছাতকে সুরমা নদী থেকে নৌপথে সারাদেশে পরিবহন করা হয়। বার্জ, কার্গো, বাল্কহেড-এ এসব পণ্য পরিবহন হয়। কিন্তু চাঁদাবাজদের কারণে নৌ-পথে বালু, পাথরসহ অন্যান্য পণ্য সরবরাহ ব্যবসা এখন হুমকির মুখে পড়েছে। ছাতকে সুরমা নদী‌তে বিভিন্ন নৌপথে চাঁদাবাজরা সেন্ট কর্পোরেশন, পরিবেশ অধিদপ্তরসহ বিভিন্ন নাম ব্যবহার করে চাঁদা আদায় করে যাচ্ছে। পণ্যবহনকারী নৌকা, বাল্কহেড ও কার্গো-বার্জ থেকে জোরপূর্বক চাঁদা আদায় করছে সংঘবদ্ধ চাঁদাবাজ চক্র। তাদের অপকর্মে বালু, পাথর ব্যবসায়ী, নৌকার মালিক- বার‌কি শ্রমিকরা অতিষ্ঠ হয়ে উঠেছে। চাহিদা মতো চাঁদা দিতে না পারলে প্র‌তি‌নিয়ত ভা‌বে সুরমা নদী‌তে নৌ-শ্রমিকদের মারধরসহ নৌকা থেকে শ্রমিকদের ব্যবহৃত মালামাল ছিনিয়ে নেয়ারও অভিযোগ রয়েছে চাঁদাবাজ চক্রের বিরুদ্ধে।

নাম প্রকাশ না করার শর্তে এক ব্যবসায়ী বলেন, নানা নামে একটি সিন্ডিকেট সুরমা নদীতে চাঁদা আদায় করছে। চাঁদা না দিলে নৌ-শ্রমিকদের মারধরসহ নৌকা থেকে শ্রমিকদের ব্যবহৃত মালামাল ছিনিয়ে নেন তারা। বেপরোয়া চাঁদাবাজির কারণে ব্যবসায়ী ও শ্রমিকরা অসহায় প‌ড়ে‌ছে।

ছাতকে সুরমা নদীপথে চলাচলকারী মালবাহী বার্জ, কার্গো থেকে অবৈধভাবে চাঁদা আদায়ের ঘটনায় পু‌লিশ তাহির আলী, রাহুল ও তাহের মিয়া নামের ৩ ব্যক্তিকে গ্রেপ্তার  করেছে পুলিশ। বোরবার সুরমা নদী থেকে তাদের আটক করা হয়। আটককৃতরা বিভিন্ন সংগঠনের নাম ব্যবহার করে সুরমা  নদী পথে নিয়মিত চাঁদা আদায় করে আসছে। থানার ওসি (অপারেশন) কাজী গোলাম মোস্তফা এ ঘটনার ৩জনকে আটকের কথা নিশ্চিত করেন।

Tags: